জাতীয়

জানুয়ারির শেষে দেশে আসবে করোনার টিকা

ঢাকা, ১১ জানুয়ারি- করোনাভাইরাস প্রতিরোধে ভারতের সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন দেশে আসবে এ মাসের শেষের দিকে। সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমেদ কায়কাউস জানিয়েছেন, রোববার ভারতের সেরাম ইনস্টিটিউটের আবিষ্কৃত ভ্যাকসিন পাওয়া নিয়ে তারা বৈঠক করছেন এবং এ মাসের শেষের দিকে ভ্যাকসিন পাওয়া যাবে।

আরও পড়ুন : দুই এমপিকে চ্যালেঞ্জ কাদের মির্জার

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, মন্ত্রিসভায় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নিয়ে আলোচনা করা হয়েছে। আগামী ২৮ জানুয়ারির মধ্যে ফল ঘোষণা করা হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন ভারতে তৈরি করছে দেশটির সেরাম ইনস্টিটিউট। গত ১৩ ডিসেম্বর ওই টিকা কেনার জন্য সরকার সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী, জানুয়ারি থেকে শুরু করে পরবর্তী ছয় মাসে ৫০ লাখ করে মোট ৩ কোটি টিকা পাওয়ার কথা বাংলাদেশের।

এরই মধ্যে খবর ছড়িয়ে পড়ে ভারতের যে প্রতিষ্ঠান থেকে এই টিকা কেনা হচ্ছে, তারা বলেছে, আগামী দুই মাসে তারা আগে স্থানীয় চাহিদা মেটাবে। এরপরই আগ্রহী দেশগুলোয় টিকা রপ্তানি করা হবে। এ নিয়েই বাংলাদেশের টিকা পাওয়া নিয়ে শঙ্কার কথা শোনা যায়।

তবে সব আশঙ্কা উড়িয়ে দিয়ে সরকারের বিভিন্ন পক্ষ থেকে নির্ধারিত সময়েই করোনার ভ্যাকসিন পাওয়ার ব্যাপারে নিশ্চয়তা দেওয়া হয়। ভারত এবং সেরামও টিকা নিয়ে অনিশ্চয়তা দূর করে বক্তব্য দিয়েছে। সে অনুযায়ী শিগগিরই ভ্যাকসিন পেতে যাচ্ছে বাংলাদেশ।

সূত্র: সমকাল

আর/০৮:১৪/১১ জানুয়ারি

 

Back to top button