জাতীয়

‘জনগণের ভাগ্য জনপ্রতিনিধিরাই পরিবর্তন করতে পারে’

ঢাকা, ২৬ মে – জনপ্রতিনিধিরাই জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী ও উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২৬ মে) সকালে ময়মনসিংহ সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরগণের জন্য আয়োজিত ‘সিটি করপোরেশন অবহিতকরণ প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যকালে এ কথা বলেন তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করা এবং সেজন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা দীর্ঘদিন ধরে কাজ করেছি। এই দীর্ঘ সময়ে আমাদের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আমাদের অনেক সমস্যার সমাধান হয়েছে। কিন্তু, আমাদের লক্ষ্য অনেক দূর। সে লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। বিশেষ করে জনপ্রতিনিধিদের একাগ্রতার সঙ্গে এগিয়ে আসতে হবে। কারণ, জনপ্রতিনিধিরাই জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারে।

উন্নত রাষ্ট্র গঠনে শক্তিশালী সরকার গঠন প্রসঙ্গে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পৃথিবীতে যে সমস্ত দেশ উন্নত হয়েছে, তাদের শক্তিশালী সরকারের কারণেই তা সম্ভব হয়েছে। সরকার যত বেশি শক্তিশালী হয় জনগণের সুশাসন, ন্যায় বিচার, আকাঙ্ক্ষা তত বেশি উন্নত হয়। সরকার বলতে শুধু কেন্দ্রীয় সরকার নয়, স্থানীয় সরকারকেও গণতান্ত্রিক ব্যবস্থায় পরীক্ষা-নিরীক্ষার পরে অনেক গুরুত্ব দেওয়া হচ্ছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে যদি শক্তিশালী করা না হয়, তাহলে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব না।

মন্ত্রী উপস্থিত কাউন্সিলদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার অর্থকে এ দেশে ভুল ব্যাখ্যা করা হয়। অনেকে মনে করেন, স্থানীয় সরকারকে কেন্দ্রীয় সরকার থেকে অর্থবিত্ত দেওয়া হবে, আর স্থানীয় সরকার সে অর্থে মানুষের প্রয়োজনীয় চাহিদা পূরণ করবে। এটা মোটেও সঠিক নয়। পৃথিবীর উন্নত রাষ্ট্রগুলোর স্থানীয় সরকার আর্থিকভাবে স্বনির্ভর ছিল বলেই সমৃদ্ধি লাভ করতে পেরেছে। নবনির্বাচিত কাউন্সিলরগণ ময়মনসিংহ সিটি করপোরেশনকে আর্থিকভাবে স্বনির্ভর করবে বলেই আমার বিশ্বাস।

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমের সভাপতিত্বে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে (এনআইএলজি) অনুষ্ঠিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু, এনআইএলজির মহাপরিচালক মনোজ কুমার রায়সহ প্রমুখ।

সূত্র: কালবেলা
আইএ/ ২৬ মে ২০২৪

Back to top button