জাতীয়

দেশে করোনার সংক্রমণ যে কোনো সময় বাড়তে পারে

ঢাকা, ০৮ জানুয়ারি- বাংলাদেশে পরীক্ষা বিবেচনায় করোনা সংক্রমণের সংখ্যা ক্রমেই কমছে। আশা করা যাচ্ছে শিগগিরই করোনা সংক্রমণের হার বিপৎসীমার (৫ শতাংশ) নিচে নেমে আসবে।

তবে সারা বিশ্ব থেকে করোনা মহামারি দূর না হওয়া পর্যন্ত সংক্রমণ যেকোনো সময় বেড়ে যেতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। শুক্রবার (৮ জানুয়ারি) করোনা সংক্রমণের হার কমার বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্টরা এ আশঙ্কার কথা ব্যক্ত করেন।

বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর বিভিন্ন দেশেই করোনা সংক্রমণের হার কমে গিয়ে আবার বেড়েছে। বাংলাদেশেও এমনটা হতে পারে। তাই আমাদের করোনা ভাইরাস বিষয়ে অসতর্ক হওয়ার কোনো সুযোগ নেই, বরং আমাদের আরও বেশি সচেতন এবং সতর্কতার উপর জোর দেওয়া উচিত।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বর্তমান উপদেষ্টা ও সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন এ বিষয়ে এ প্রতিবেদককে বলেন, আমরা আশা করতে পারি শিগগিরই করোনা ভাইরাসের সংক্রমণ বিপৎসীমার নিচে চলে আসবে। তবে আবারও বেড়ে যেতে পারে। পৃথিবীর অন্য দেশেও এটা হয়েছে। যখন করোনা ভাইরাসের সংক্রমণ কমে যায়, তখন মানুষ অসতর্ক হয়ে যায়, ফলে সংক্রমণ পুনরায় বেড়ে যায়। আমরা এমনিতেই অসতর্ক, তাই দেশে সংক্রমণ আবার বেড়ে যেতে পারে।

আরও পড়ুন :  মির্জা কাদের সত্য কথা বলেছেন: জয়নাল হাজারী

তিনি আরও বলেন, ভিয়েতনাম, নিউজিল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়ায় প্রথম দিকে সংক্রমণ কমে গিয়েছিল, জাপানে সংক্রমণ ছিলই না, কিন্তু এখন জাপানে সংক্রমণ বেড়েছে। যতক্ষণ পর্যন্ত পৃথিবী থেকে করোনা ভাইরাস পুরোপুরি বিদায় না হবে, ততদিন সংক্রমণের আশঙ্কা থাকবেই।

করোনা দ্বিতীয় ঢেউ মোকাবিলায় করণীয় বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বেশি বেশি পরীক্ষা করতে হবে। যারা শনাক্ত হবে, তাদের আইসোলেটেড করতে হবে। তাদের সঙ্গে থাকা লোকদের রাখতে হবে কোয়ারেন্টিনে। মহামারি বিদায় না হওয়া পর্যন্ত আমাদের সবাইকে অবশ্যই করোনার স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। না হলে অন্য দেশের মতো আমাদের দেশেও আবার করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যেতে পারে।

সূত্র: বাংলানিউজ

আর/০৮:১৪/৮ জানুয়ারি

Back to top button