জাতীয়

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইইউর ভূমিকা গুরুত্বপূর্ণ

ঢাকা, ৩০ এপিল – বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বাংলাদেশ জ্ঞান, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ওপর বিশেষ গুরুত্বসহ ইইউয়ের সঙ্গে কাজ করছে।

সোমবার সন্ধ্যায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এক অভ্যর্থনা অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

তিনি আরও বলেন, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে এশিয়া এবং এর বাইরেও দ্রুততম বর্ধনশীল একটি অর্থনীতিতে পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে।

বেলজিয়ামকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে বর্ণনা করে ড. হাছান তার জীবনের গুরুত্বপূর্ণ সময় বেলজিয়ামে উচ্চতর অধ্যয়নের জন্য এসে দেশটির সমাজ, সংস্কৃতি এবং মানুষের সঙ্গে কাটিয়েছেন বলে উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন, বাংলাদেশ-ইইউয়ের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে। যাতে বিশ্বে কোথাও মানুষকে যুদ্ধের ভয়াবহতা সহ্য করতে না হয়। ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা যায় এবং বিশ্বজুড়ে মানবতার মূল্যবোধ সমুন্নত রাখা যায়।

এসময় অনুষ্ঠানে ইইউ এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক নিকলাস কাভার্নস্টর্ম বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, ন্যায়বিচার, সমতা, নারীর ক্ষমতায়ন এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। যা বিদ্যমান অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও মজবুত করে চলেছে।

বেলজিয়াম সরকারের পক্ষে রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বলেন, আগামী দিনে বাংলাদেশ ও বেলজিয়ামের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতাকে নতুন রূপ দেবে।

বেলজিয়াম ও লুক্সেমবার্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের ৩৩তম বৃহত্তম। যা ২০৩০ সালের মধ্যে ২৪তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। এক্ষেত্রে বেলজিয়াম এবং ইইউয়ের সঙ্গে নিবিড় অংশীদারিত্বমূলক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ৩০ এপিল ২০২৪

Back to top button