মধ্যপ্রাচ্য

তেহরানে মাস্ক না পরলে জরিমানা

তেহরান, ১১ অক্টোবর- করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মাস্ক পরায় কড়াকড়ি করছে ইরান। রাজধানী তেহরানে অধিবাসীরা মাস্ক না পরলে গুনতে হবে ৫ লাখ রিয়াল জরিমানা।

শনিবার করোনাভাইরাস মোকাবেলা সংক্রান্ত টাস্ক ফোর্সের বৈঠকে প্রেসিডেন্ট হাসান রুহানি এই নিয়ম চালুর ঘোষণা দেন।

টেলিভিশনে এক বক্তব্যে তিনি বলেন, তেহরানে ঘরের বাইরে কাউকে মাস্ক না পরা অবস্থায় পাওয়া গেলে তাকে ৫ লাখ রিয়াল জরিমানা দিতে হবে দু’ সপ্তাহের মধ্যে।

তাছাড়া, করোনাভাইরাস আক্রান্তদেরকেও দু’সপ্তাহের সেলফ-কোয়ারেন্টিনে থাকতে হবে এবং সহকর্মী ও বন্ধু-বান্ধবদেরকে এই অসুস্থতার কথা জানাতে হবে। অন্যথায়, তার ২০ লাখ রিয়াল জরিমানা হবে।

অন্যদিকে, ট্যাক্সিচালকদের মধ্যে যারা মাস্ক পরবেন না তারা ১ লাখ রিয়াল জরিমানা দেওয়ার ঝুঁকিতে পড়বেন এবং কোনও ট্যাক্সিচালক মাস্ক না পরা যাত্রী নিলে তাকেও যাত্রীপ্রতি ২ লাখ রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রুহানি।

ব্যবসায়ীদের যারা মাস্ক পরবেন না তাদেরকে প্রথমে নোটিশ দেওয়া হবে। এরপরও নিয়ম ভঙ্গ করলে তাদেরকে প্রথমে ৩০ লাখ রিয়াল এবং পরে ১০ লাখ রিয়াল জরিমানা করা হবে কিংবা শেষ পর্যন্ত ব্যবসা বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন:  আজারবাইজানে ভবনে রকেট হামলায় নিহত পাঁচ

নতুন এই নিয়মগুলো কেবল রাজধানী তেহরানেই নয় প্রয়োজনবোধে অন্যান্য প্রদেশেও চালু করা হতে পারে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রুহানি।

ইরানে করোনাভাইরাস মহামারীর তৃতীয় ঢেউয়ে সংক্রমণের বিস্তার ঘটছে। এ সপ্তাহে দেশটিতে দৈনিক মৃত্যুও বেড়েছে।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসাবে শনিবার ইরানে ২৪ ঘন্টায় ১৯৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মারা গেছে ২৮, ২৯৩ জন। মধ্যপ্রাচ্যে ইরানই করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত হয়েছে।

সূত্র: বিডিনিউজ২৪

আর/০৮:১৪/১১ অক্টোবর

Back to top button