উত্তর আমেরিকা

ট্রাম্পের ফোনালাপ ফাঁস, ফল পাল্টাতে চাপ দিচ্ছিলেন (ভিডিও)

ওয়াশিংটন, ০৪ জানুয়ারি- নির্বাচনের ফল পাল্টে দেওয়ার জন্য জর্জিয়া অঙ্গরাজ্যের শীর্ষ নির্বাচন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য প্রয়োজনীয় ভোট সংগ্রহে জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেটকে টেলিফোনে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

রোববার (৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে ট্রাম্পের ফোনালাপের একটি অডিও ফাঁস হয়েছে যেখানে এসব কথা তাকে বলতে শোনা যায়। ফাঁস হওয়া ফোনালাপ নিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে তোলপাড় শুরু হয়।

জর্জিয়ায় ট্রাম্পের চেয়ে ১১ হাজার ৭৭৯ ভোট বেশি পেয়ে জয় লাভ করেছেন বাইডেন। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। কয়েকটি রাজ্যে ফলাফল বদলানোর চেষ্টা করেও তিনি সফল হননি।

জর্জিয়ায় একাধিকবার ফলাফল গণনা করা হয়েছে। এরপরেও সেখানে বাইডেনের বিজয়ই নিশ্চিত হয়েছে। আগামী ৬ জানুয়ারি সিনেটে এই ফলাফল অফিসিয়ালভাবে অনুমোদন লাভ করবে তা প্রায় নিশ্চিত। তবুও ট্রাম্প তার চেষ্টা চালিয়েই যাচ্ছেন।

ফোন কলে রিপাবলিকান সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে ট্রাম্প বলেন, দেখুন। আমি শুধু এটি করতে চাই। আমি শুধু ১১ হাজার ৭৮০টা ভোট খুঁজে পেতে চাই, যা আমাদের এখনকার চেয়ে একটি বেশি। কারণ আমরা এই অঙ্গরাজ্যে জিতেছি।

ট্রাম্পের কথার জবাবে ব্র্যাড রাফেনসপারজারকে বলেন, আপনি ভুল তথ্যের ওপর ভিত্তি করে কথা বলছেন। রাজ্যের ভোট একাধিকবার গণনা করা হয়েছে।

এখন ডোনাল্ড ট্রাম্পের কথায় তিনি নতুন করে ভোট খোঁজে পাওয়ার কাজ যে করবেন না, তা বিনয়ের সঙ্গে বলেন এই কর্মকর্তা।

আরো পড়ুন:  জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে লক্ষাধিক প্রাণহানির শঙ্কা

এদিকে, ইলেকটোরাল ভোট প্রত্যয়নের লক্ষ্যে ৬ জানুয়ারি অনুষ্ঠেয় কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ জানানোর কথা আগেই ঘোষণা করেছিলেন কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা। এখন এই দলে আরো অন্তত এক ডজন রিপাবলিকান সিনেটর যোগ দিয়েছেন।

তারা জানিয়েছেন, ৬ জানুয়ারির যৌথ অধিবেশনে তারা ট্রাম্পের পক্ষে দাঁড়াবেন এবং জো বাইডেনের জয়কে প্রশ্নবিদ্ধ করবেন।

সূত্র: পূর্বপশ্চিমবিডি

আর/০৮:১৪/৪ জানুয়ারি

Back to top button