বলিউড

হিন্দি সিনেমা দেখা একেবারে ছেড়ে দিয়েছি

মুম্বাই, ২৩ ফেব্রুয়ারি – হিন্দি ছবির জনপ্রিয় অভিনেতা নাসিরুদ্দিন শাহ। স্পষ্ট কথা বলার জন‍্য বারবার শিরোনামে এসেছেন। সহজ সত্যি বলে কারও কাছে হয়েছেন প্রিয় আবার আরও কাছে অপ্রিয়। সাম্প্রতিক তার একটি বক্তব্য নিয়েও শুরু হল আলোচনা-সমোলোচনা। হিন্দি ছবির মান নিয়ে প্রশ্ন তুলেছেন বর্ষীয়ান অভিনেতা। আর তারপর থেকেই শুরু হয়েছে নানান আলোচনা।

নাসিরুদ্দিন শাহ বলেন, গত ১০০ বছর ধরে একই রকম সিনেমা তৈরি হচ্ছে বলিউডে। এতগুলো বছর পেরিয়ে গেল, বিশেষ কোনও বদল নেই। একই ধাঁচের গল্প এবং বানানোর পদ্ধতিও এক রকম। ঠিক এই কারণে হিন্দি ছবি দেখা বন্ধ করে দিয়েছি।

তিনি আরও বলেন, হিন্দুস্তানি খাবার সর্বত্র প্রশংসা পায়, কারণ তার গুণগত মান ভালো। হিন্দি ছবিতে সে রকম কী আছে? এটা ঠিক, সর্বত্র হিন্দি ছবি দেখছেন দর্শক। তারা ছবি দেখে বলেন, তাৎক্ষণিক প্রশংসা করেন কিন্তু কিছুদিন পরেই সেই ছবি দেখে বোর ফিল করেন। কারণ ছবিগুলোর মধ্যে আসলে কিচ্ছু নেই।

বলিউডের সিনেমা নিয়ে হতাশ নাসিরুদ্দিন। দক্ষিণী ইন্ডাস্ট্রিতে ভালো কাজ হচ্ছে বলেই তিনি মনে করেন। তিনি বলেন, প্রতি বছর অনেকগুলো হিন্দি ছবি মুক্তি পায়। কোনোটি আবার ভালো ব‍্যবসাও করে। কিন্তু বাণিজ্যিকভাবে সফল মানেই এই নয় যে, সিনেমা গুণমানের দিক থেকে ভালো।

কিছুদিন আগেই কলকাতায় একটি অনুষ্ঠানে জনপ্রিয় পরিচালক অনুরাগ কাশ্যপ বলেন, একটা সময় ছিল যখন বাংলা চলচ্চিত্র এভারেস্টের উচ্চতায় ছিল। হিন্দি ফিল্মের মানও পড়েছে। কিন্তু সেটা সেকেন্ড ফ্লোর থেকে নীচে পড়েছে। আর বাংলা ছবি এভারেস্ট থেকে নীচে পড়েছে। দুটোর পার্থক্য আছে।

আইএ/ ২৩ ফেব্রুয়ারি ২০২৪

Back to top button