ব্যবসা

পানি বিক্রি করেই ভারতের ধনীকে টপকালেন চীনা ধনকুবের

বেইজিং, ৩১ ডিসেম্বর- ভ্যাকসিন ও পানি বিক্রি করেই ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনীর স্থান দখল করলেন চীনের ধনকুবের ঝং শানশান। ভ্যাকসিন ম্যাগনেট ও চীনের বৃহত্তম বোতলজাত পানি উৎপাদনকারী সংস্থা নংফু স্প্রিংয়ের প্রতিষ্ঠাতা ঝং শানশান।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, ঝংয়ের মোট সম্পদ এই বছর ৭০.৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ৭৭.৮ বিলিয়ন ডলার। তিনি বিশ্বের ১১ তম ধনী ব্যক্তি।

‘লোন ওল্ফ’ নামে খ্যাত ৬৬ বছরের ঝং শানশান নিজের ব্যবসা শুরুর আগে নির্মাণকর্মী, সংবাদপত্রের প্রতিবেদক, ওষুধ প্রস্তুতকারক এবং পানীয় সংস্থার এজেন্ট হিসেবে কাজ করেছেন।

গত এপ্রিলে বেইজিং ওয়ানতাই বায়োলজিক্যাল নামে তার তৈরি ভ্যাকসিন প্রতিষ্ঠানটি চীনের শেয়ার বাজারে তালিকাভূক্ত হয়।

এর তিন মাস পরেই তিনি তার বোতলজাত পানির কোম্পানি নংফু স্প্রিং নিয়েও একই কাজ করেন। এটি তিনি হংকংয়ের শেয়ার বাজারে তালিকাভূক্ত করেন। তারপর থেকেই নংফু হংকংয়ের সবচেয়ে ঊর্ধ্বগতির শেয়ারে পরিণত হয়েছে। তালিকাভূক্ত হওয়ার পর থেকেই শেয়ারের দাম ১৫৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

অপরদিকে বেইজিং ওয়ানতাই বায়োলজিক্যাল কোম্পানির শেয়ার বেড়েছে দুই হাজার শতাংশেরও বেশি। কোভিড-১৯ ভাইরাসের ভ্যাকসিন তৈরি করছে এমন কোম্পানিগুলোর মধ্যে একটি ঝংয়ের এই কোম্পানি।

শেয়ারের এমন ঊর্ধ্বগতি ঝংকে এশিয়ার শীর্ষ অবস্থানে নিয়ে গেছে।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ইতিহাসের অন্যতম দ্রুত সম্পদ বৃদ্ধির ঘটনা এটি। করোনা মহামারীর এই সময়ে বিশ্বের অর্থনীতিতে ধস নেমে এলেও অনেক ধনীর ভাগ্য যেন আগের চেয়ে আরও প্রসন্ন হয়েছে। করোনার মধ্যেও ধনকুবেরদের সম্পদের পরিমাণ কমার বদলে আরও বাড়তে দেখা গেছে।

সূত্র: যুগান্তর
আডি/ ৩১ ডিসেম্বর

Back to top button