বলিউড

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা

বলিউডের চিরসবুজ অভিনেত্রী রেখা যেন সৌন্দর্যের মূর্ত প্রতীক। তিনি বরাবরই সুন্দরের প্রতিচ্ছবি। ৬৬ বছর বয়সেও তার রূপের মাধুরী পুরুষের হৃদয় ছুঁয়ে যায়। আজ (১০ অক্টোবর) তার জন্মদিন। এ উপলক্ষে তার অজানা কিছু কথা রইলো এখানে।

** তামিল অভিনেতা জেমিনি গনেশন ও তেলুগু অভিনেত্রী পুষ্পভাল্লির ঘরে ভানুরেখা গনেশন ওরফে রেখার জন্ম ১৯৫৪ সালে। তবে রেখার মায়ের বৈবাহিক স্বীকৃতি ছিলো না। তাই মেয়ের জন্মের পর পিতৃত্ব স্বীকার করেননি বাবা।

আরও পড়ুন : বলিউডকে ছেড়ে ইসলামের পথে অভিনেত্রী সানা খান

** চলচ্চিত্র জগতে যুক্ত হওয়ার কোনও পরিকল্পনা ছিলো না রেখার। তিনি সবসময় বিশ্বভ্রমণের স্বপ্ন দেখতেন। সেজন্য বিমানবালা হতে চেয়েছিলেন।

** মেকআপের প্রতি অন্যরকম দুর্বলতা ছিলো রেখার। তাই কৈশোরে বিমানবালাদের সঙ্গেই শুধু বন্ধু পাতাতেন। তাদের দিয়ে বিদেশ থেকে দামি ব্র্যান্ডের মেকআপ সামগ্রী আনানো ছিলো তার লক্ষ্য।

** রেখা একসময় গির্জার নান হতে চেয়েছিলেন।

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা
** কেবল আর্থিক অনটনের কারণে বি ও সি গ্রেডের তেলুগু ছবিতে কাজ করতে বাধ্য হয়েছিলেন রেখা।

** অনেকেই ভাবে, অমিতাভ বচ্চনকে ভালোবাসার কারণে রেখা কখনও বিয়ে করেননি। কিন্তু সত্যিটা হলো, শিল্পপতি মুকেশ আগারওয়ালের সঙ্গে ঘর বেঁধেছিলেন তিনি। কিন্তু বিয়ের একবছর পর তার স্বামী আত্মহত্যা করেন।

** শোনা যায়, অভিনেতা বিনোদ মেহরার সঙ্গে চুপিসারে বিয়ের বন্ধনে জড়িয়েছিলেন রেখা। যদিও তিনি খবরটিকে বারবার গুজব বলে উড়িয়ে দিয়েছেন।

** অমিতাভ বচ্চন ও রেখার প্রেমের কথা কারও অজানা নয়। তাদের সম্পর্কের পাট চুকে যাওয়ার পর অমিতাভকে ঈর্ষান্বিত করার জন্য রেখা নাকি নিজের চেয়ে বয়সে পাঁচ-ছয় বছরের ছোট সঞ্জয় দত্তের সঙ্গে গভীর বন্ধুত্ব করেছিলেন।

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা

** জনশ্রুতি আছে, অভিনেতা কমল হাসান ও তার স্ত্রী বানী গণপতির মধ্যে দূরত্ব তৈরি হওয়ার কারণ ছিলেন রেখা।

** হতবাক করার মতো ব্যাপার হলো, অভিনেত্রী হিসেবে ক্যারিয়ার শুরুর পর অনেকে রেখাকে ‘কুৎসিত হাঁস’ বলে সম্বোধন করতো।

** কণ্ঠ নকল করার ব্যাপারে রেখা বেশ দক্ষ! ‘ইয়ারানা’ ছবিতে নীতু সিং এবং ‘ওয়ারিশ’-এ স্মিতা পাতিলের হয়ে ডাবিং করেছিলেন তিনি।

** গানের প্রতি অন্যরকম ভালো লাগা আছে রেখার। রাহুল দেব বর্মণের অনুরোধে নিজের অভিনীত ‘খুবসুরত’ (১৯৮০) ছবির দুটি গানে কণ্ঠ দেন তিনি।

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা
** ঝলমলে চেহারার মানুষ রেখা কখনও কোনও স্টাইলিস্টের সহযোগিতা নেননি। ছোটবেলা থেকেই মেকআপ ভালো লাগতো। অভিনেত্রী হওয়ার পরও নিজের মেকআপ নিজেই করেছেন।

** ক্যারিয়ারের শুরুতে স্যুট, শাড়ি ও গাউন পরতেন রেখা। পরে সোনালি কানজিভরম শাড়িতে নতুন ট্রেন্ড তৈরি করেন।

** বলিউডে নাকি অভিনেত্রীরা একে অপরের বন্ধু হতে পারেন না। যদিও রেখার সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু ‘ড্রিম গার্ল’ হেমা মালিনী।

চিরসবুজ অভিনেত্রী রেখার জানা-অজানা
** রেখাই বলিউডের প্রথম অভিনেত্রী যিনি পাঁচতারকা হোটেলের একটি জিমে ভর্তি হয়েছিলেন। সাঁতার ও সাধারণ ব্যায়াম দিয়ে তার শুরুটা হয়েছিল।

আর/০৮:১৪/১১ অক্টোবর

Comments

Back to top button