সিলেট

ফের প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-২ আবু জাফর রাজু

সিলেট, ২৯ জানুয়ারি – প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-২ হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন মৌলভীবাজারের কুলাউড়ার মোহাম্মদ আবু জাফর রাজু। তিনি ২০১৯ সাল থেকে এ পদে কর্মরত আছেন।

রোববার (২৮ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে প্রধানমন্ত্রীর (পারিতোষিক ও বিশেষ অধিকার) আইন, ১৯৭৫ এর অধীনে প্রধানমন্ত্রীর মেয়াদকাল অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-২ পদে চুক্তিভিত্তিক নিয়োগ করা হলো।

আবু জাফর রাজুর বাবা ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার। তাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্নেহ করতেন ও ভালোবাসতেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে বঙ্গবন্ধুকে স্বপরিবারে নিমর্মভাবে হত্যার পর আব্দুল জব্বার ১৭ আগস্ট কুলাউড়া শহরে প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিল ও গায়েবানা জানাজার আয়োজন করেন। এ জন্য তাকে বেশ কয়েকবার কারাবরণ ও অমানুষিক নির্যাতনের শিকার হতে হয়েছিল।

মোহাম্মদ আবু জাফর রাজু প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-২ পদে থাকাকালীন অবস্থায় কুলাউড়ার উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অসহায়, দরিদ্র, নারী, শিশু, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, বিশেষ শিশুদের ও আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগের প্রয়াত পরিবারে সদস্যদের মধ্যে প্রায় ২ কোটি ৬৯ লক্ষ টাকা প্রদানের ব্যবস্থা করেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে ১৭টি মসজিদ, কবরস্থান, ঈদগাহ, মন্দির ও শ্মশান ঘাটে ৮ লাখ ২০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়।

হিন্দু ধর্ম কল্যাণ ট্রাস্ট থেকে ছাত্র-ছাত্রীদের শিক্ষা বৃত্তি প্রদানের জন্য ২৬৮ জনের নাম প্রস্তাব। মন্দির, মঠ, আশ্রম, আখড়া, শ্মশানসহ ২১টি প্রতিষ্ঠানের সংস্কারের ও পুনঃনির্মাণের জন্য এবং আর্থিক অনুদানের জন্য প্রস্তাব প্রেরণ করেন। এছাড়া উপজেলার সনাতন ধর্মাবলম্বী অসচ্ছল ৭৭ ব্যক্তিকে আর্থিক অনুদানের জন্য নাম প্রস্তাব ও কাজ প্রক্রিয়াধীন। বিদ্যুৎ বিভাগ থেকে কুলাউড়া উপজেলার প্রতিটি ইউনিয়নের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সংযোগ স্থাপনে সহযোগিতা করেন।

মোহাম্মদ আবু জাফর রাজু দুই পুত্র সন্তানের জনক। তার স্ত্রী নাইমা ইয়াসমিন একটি ইংলিশ মিডিয়াম স্কুল এন্ড কলেজে শিক্ষকতা করতেন।

তিনি ২০১৮ ও ২০২১ সালে পবিত্র ওমরা ও ২০২৩ সালে পবিত্র হজ পালন এবং প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে পবিত্র ওমরা পালন করেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে যুক্তরাষ্ট, যুক্তরাজ্য, জাপান, ইতালি, স্পেন, আজারবাইজান, মালদ্বীপ, ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, সুইজারল্যান্ডসহ আরও বিভিন্ন দেশ সফর করেছেন।

সূত্র: সিলেটটুডে২৪
আইএ/ ২৯ জানুয়ারি ২০২৪

Back to top button