জাতীয়

মেট্রোরেলের আরও দুই স্টেশন চালু হচ্ছে ৩১ ডিসেম্বর

ঢাকা, ২৮ ডিসেম্বর – মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালু হবে আগামী ৩১ ডিসেম্বর। ওইদিন থেকে এ দুটি স্টেশনে বর্তমান সময়সূচি অনুযায়ী চলবে মেট্রো। এর মধ্য দিয়ে এমআরটি ৬ লাইনের দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনই সম্পূর্ণভাবে চালু হবে। তখন বাকি থাকবে শুধু কমলাপুর স্টেশনটি, যেটি চালু হওয়ার কথা রয়েছে ২০২৫ সাল নাগাদ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সভাকক্ষে এসব কথা জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলে মোট ১৭টি স্টেশন রয়েছে। এগুলো হলো- উত্তরা-উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর।

উত্তরা থেকে মতিঝিল রুটে রাত পর্যন্ত মেট্রোরেল চলতে পারে ৬ জানুয়ারি থেকে। বর্তমানে এ রুটে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

ঢাকায় মেট্রোরেলের এ পথটির নাম দেওয়া হয়েছে এমআরটি লাইন-৬। ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ এ পথে ১৭টি স্টেশন রয়েছে।

২০১২ সালের জুলাইয়ে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করে সরকার। এ প্রকল্পের প্রাথমিক বাস্তবায়নের সময় ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। পরে সময় বাড়ানো হয়।

এমআরটি লাইন-৬ প্রকল্পটি ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা ঋণ সহায়তা দিচ্ছে জাইকা। বাকি ১৩ হাজার ৭৫৩ কোটি ৫২ লাখ টাকা বহন করছে বাংলাদেশ সরকার।

উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের মোট দৈর্ঘ্য ২১ কিলোমিটার। তবে নগরবাসীর সুবিধার কথা বিবেচনা করে পরবর্তী সময়ে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার রুট বাড়ানো হয়। এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর স্টেশন থেকে কমলাপুর পর্যন্ত মোট দৈর্ঘ্য হবে প্রায় ২২ কিলোমিটার (২১ দশমিক ২৬ কিলোমিটার)।

গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ওইদিন তিনি সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গসহ নানা শ্রেণিপেশার দুই শতাধিক যাত্রী নিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেলে ভ্রমণ করেন। এর একদিন পর ২৯ ডিসেম্বর সাধারণ যাত্রীদের পরিবহনের মধ্য দিয়ে বাণিজ্যিকভাবে চালু হয় মেট্রোরেল।

মেট্রোরেল উদ্বোধনের দিনই চালু হয় উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশন দুটি। এরপর একে একে গত ২৫ জানুয়ারি পল্লবী স্টেশন ও ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার স্টেশন এবং ১ মার্চ পঞ্চম স্টেশন হিসেবে চালু হয় ব্যস্ততম মিরপুর-১০ নম্বর স্টেশন। গত ১৫ মার্চ মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশন, ৩১ মার্চ শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন দুটি খুলে দেওয়া হয়।

এরপর গত ৪ নভেম্বর ফার্মগেট, সচিবালয়, মতিঝিল স্টেশন, ১৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি স্টেশন খুলে দেওয়া হয়। এরমধ্য দিয়ে ১৪টি স্টেশনই চালু হয়েছে। এবার খুলছে কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৮ ডিসেম্বর ২০২৩

Back to top button