উত্তর আমেরিকা

কানাডায় জনসংখ্যার বৃদ্ধির নয়া রেকর্ড ৩ মাসে ১ লাখ অভিবাসী

অটোয়া, ২০ ডিসেম্বর – আন্তর্জাতিক অভিবাসনে ভর করে কানাডায় নতুন রেকর্ড গড়লো জনসংখ্যা বৃদ্ধির হার। চলতি বছরের প্রথম নয় মাসে দেশটিতে যে হারে জনসংখ্যা বেড়েছে, তা আগে কখনো পুরো এক বছরেও বাড়েনি। এমনকি ২০২২ সালের রেকর্ডও ভেঙে দিয়েছে ২০২৩ সালের প্রথম নয় মাস। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত দেশটির সরকারি পরিসংখ্যানে উঠে এসেছে এই তথ্য।

স্ট্যাটিসটিকস কানাডার তথ্যমতে, গত ১ অক্টোবর দেশটির জনসংখ্যা দাঁড়িয়েছে আনুমানিক ৪ কোটি ৫ লাখ ২৮ হাজার ৩৯৬ জন। অর্থাৎ, গত ১ জুলাইয়ের পর থেকে কানাডার জনসংখ্যা বেড়েছে ৪ লাখ ৩০ হাজার ৬৩৫ জন বা ১ দশমিক ১ শতাংশ।

১৯৫৭ সালের পর থেকে এক ত্রৈমাসিকে আর কখনো এত বেশি হারে জনসংখ্যা বাড়তে দেখেনি কানাডা। ওই বছর দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১ দশমিক ২ শতাংশ, সংখ্যার হিসাবে ১ লাখ ৯৮ হাজার জন।

স্ট্যাটিসটিকস কানাডা বলেছে, ২০২৩ সালের প্রথম নয় মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) দেশটির মোট জনসংখ্যা বেড়েছে ১০ লাখ ৩০ হাজার ৩৭৮ জন। ১৮৬৭ সালে কানাডীয় কনফেডারেশনের পর থেকে পুরো এক বছরেও আর কখনো এত বেশি জনসংখ্যা বাড়েনি দেশটিতে। এমনকি, ২০২২ সালের রেকর্ডও ভেঙে গেছে এ বছর।

সংস্থাটি জানিয়েছে, চলতি বছর উত্তরপশ্চিমাঞ্চল বাদে কানাডার প্রতিটি প্রদেশ ও অঞ্চলেই জনসংখ্যা বেড়েছে। আর এর পেছনে সবচেয়ে বড় অবদান আন্তর্জাতিক অভিবাসীদের (৯৬ শতাংশ)। বাকি অংশটুক প্রাকৃতিক বৃদ্ধির ফল বা জন্ম ও মৃত্যুর সংখ্যার মধ্যে পার্থক্য।

২০২৩ সালের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) মোট ১ লাখ ৭ হাজার ৯৭২ জন অভিবাসীকে স্বাগত জানিয়েছে কানাডা। তবে দেশভিত্তিক অভিবাসীর সংখ্যা প্রকাশ করা হয়নি।

স্ট্যাটিসটিকস কানাডা জানিয়েছে, বার্ধক্য, নিম্ন প্রজনন হার এবং অধিক সংখ্যক অভিবাসী ও অস্থায়ী বাসিন্দা আগমনের কারণে দেশটির জনসংখ্যা বৃদ্ধিতে প্রাকৃতিক বৃদ্ধির অবদান আগামী বছরগুলোতে কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২০ ডিসেম্বর ২০২৩

Back to top button