দক্ষিণ এশিয়া

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দুর্নীতির অভিযোগে গ্রেফতার

ইসলামাবাদ, ৩০ ডিসেম্বর- পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে মঙ্গলবার গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন শাখার পুলিশ।

আসিফ নওয়াজ শরিফের আমলে দেশের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ১৯৯১ সালে প্রথমবার তিনি মন্ত্রিত্ব পান। খবর ডন, রয়টার্স ও ডয়েচে ভেলের।

বর্তমানে আসিফ দেশের অন্যতম বিরোধী মুখ। নওয়াজ শরিফের অবর্তমানে দলের গুরুত্বপূর্ণ নেতা তিনি।

এ ব্যাপারে বিরোধীদের বক্তব্য, রাজনৈতিক কারণেই তাকে গ্রেফতার করা হয়েছে। আসিফের গ্রেফতার নিয়ে টুইট করেছেন খোদ নওয়াজ শরিফ।

তার অভিযোগ, ইমরান খান সরকারবিরোধীদের বিরুদ্ধে দমনমূলক আচরণ করছে। আসিফের নিঃশর্ত মুক্তি চেয়েছেন নওয়াজ। যদিও তার বিরুদ্ধেও শাস্তির খাঁড়া ঝুলছে।

মঙ্গলবার দলীয় কার্যালয়ে একটি বৈঠকে যোগ দিয়েছিলেন আসিফ। সেখান থেকে বেরোনোর সঙ্গে সঙ্গেই তাকে গ্রেফতার করেন ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) অফিসাররা।

তাদের অভিযোগ, আসিফের আয়ের সঙ্গে তার সম্পত্তির সামঞ্জস্য নেই। কোথা থেকে এত সম্পত্তি তিনি করেছেন, তার হিসাব দিতে পারেননি বলেই তাকে গ্রেফতার করা হয়েছে।

এনএবির প্রেস ব্রিফিংয়ে বলা হয়েছে, আসিফকে এর আগেও তলব করা হয়েছিল। কিন্তু তিনি যাননি। সম্পত্তির হিসাবও দিতে পারেননি।

১৯৯১ সালে আসিফের মোট সম্পত্তি ছিল ৫ দশমিক এক মিলিয়ন পাকিস্তানি রুপি। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ২২১ মিলিয়ন পাকিস্তানি রুপি।

বিরোধী দলের অভিযোগ, পুরো বিষয়টিই একটি চক্রান্ত। আসিফকে গ্রেফতারের পর ইমরানের ওপর বিরোধীদের চাপ আরও বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/৩০ ডিসেম্বর

Back to top button