সাজ-সজ্জা

রান্নাঘর যেভাবে দুর্গন্ধমুক্ত রাখবেন

রান্নাঘর যেভাবে দুর্গন্ধমুক্ত রাখবেন

রান্নাঘর পরিষ্কার না থাকলে, তার প্রভাব পড়বে খাবারে। যার ফলে স্বাস্থ্যের ওপরেও পড়বে নেতিবাচক প্রভাব। তাই জানতে হবে রান্নাঘর দুর্গন্ধ মুক্ত রাখার উপায়। চলুন জেনে নেই খুব সহজে রান্নাঘরের দুর্গন্ধ দূর করার কিছু উপায়।

রান্নঘরে ময়লার ঝুড়ি যেন হয় ঢাকনাযুক্ত। তাহলে বাজে গন্ধটা পুরো বাড়ি ছড়ানোর আশংকা কম থাকবে।

রান্নঘরে থালা-বাসন মাজার ক্ষেত্রে যে স্পঞ্জ ব্যবহার করেন। এটি প্রত্যেক সপ্তাহে পরিবর্তন করে নিন। অথবা প্রতিদিন ব্যবহারের পর তা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

মাছ-মাংস ইত্যাদির কাঁচা অবশিষ্ট অংশ ফেলার ক্ষেত্রে প্ল্যাস্টিক বা কাগজের প্যাকেট ব্যবহার করবেন। প্যাকেটের ওপরের অংশটা মুড়ে তবেই ময়লার ঝুড়িতে ফেলবেন।

রান্নাঘরের যেকোনো এক জায়গায় একটি খোলা বাটিতে বেকিং সোডা বা ভিনেগার রাখতে পারেন। এগুলো গন্ধ শুষে নিবে।

রান্নাঘরে ব্যবহারের জন্য পছন্দের ফ্লেভারের এয়ার ফ্রেশনার অবশ্যই কিনে নেবেন। এর মাধ্যমেও গন্ধের হাত থেকে মুক্তি পেতে পারেন।

গন্ধ দূর করার ক্ষেত্রে বেকিং সোডা অনেক উপকারি। তাই রান্নাঘর পরিষ্কারের সয়ম পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তারপর পরিষ্কার করুন। এতে রান্নাঘরের বাজে গন্ধ একবারে গায়েব হয়ে যাবে।

রান্নাঘরে সতেজভাব রাখতে আপনি একটি কাজ করতে পারেন, তা হলো- কয়েক টুকরো দারুচিনি, লেবু বা কমলার খোসা পানিতে মিশিয়ে জ্বাল দিতে পারেন। এগুলো যখন ফুটে উঠবে তখন দেখবেন ঘরে দারুণ গন্ধ ছড়াচ্ছে।

মাসে অন্তত একদিন রান্নাঘর গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে অবশ্যই পরিষ্কার করুন।

এম এন / ১১ অক্টোবর

Comments

Back to top button