মধ্যপ্রাচ্য

ইসরায়েলের ওপর আরও এক দেশের ভিসা নিষেধাজ্ঞা

ব্রাসেল্‌স, ০৭ ডিসেম্বর – ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বরোচিত হামলার ঘটনায় ইসরাইলের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বেলজিয়াম। ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার একদিন পরই এমন ঘোষণা দিলো বেলজিয়াম।

টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী ইসরাইলি বসতি স্থাপনকারীদেরও বেলজিয়াম থেকে নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দে ক্রো।

এক্সে এক পোস্টে বেলজিয়ামের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সঙ্গে সম্মতি জানিয়ে বলেন, বেসামরিকদের বিরুদ্ধে সহিংসতার পরিণতি এটাই।

হামাসের অতর্কিত হামলার পর ইসরাইলের পক্ষে দাঁড়িয়েছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী। তবে গাজায় হামলার বিষয়ে বেসামরিককে রক্ষা, জিম্মিদের মুক্তি এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার গুরুত্বের ওপর জোর দিয়েছেন তিনি।

আলেক্সান্ডার দে ক্রো নিশ্চিত করেছেন, বেলজিয়াম নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করবে এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষে তা অনুসরণ করবে।

এর আগে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, গত ৭ অক্টোবরের পর থেকে ফিলিস্তিনের পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হিংসাত্মক কর্মকাণ্ড উদ্বেগজনকহারে বৃদ্ধি পেয়েছে। যারা সহিংসতার সঙ্গে জড়িত, তাদের ও পরিবারের ভিসা নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানান মিলার।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৭ ডিসেম্বর ২০২৩

Back to top button