ফুটবল

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা সিনক্লেয়ারের অবসর

অটোয়া, ০৬ ডিসেম্বর – কানাডা জাতীয় নারী ফুটবল দলের তারকা স্ট্রাইকার ক্রিস্টিন সিনক্লেয়ার। আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে বিশ্ব রেকর্ড গড়া ১৯০ গোলের মালিক তিনি। এবার বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ৪০ বছর বয়সী এই ফুটবলার।

গতকাল ভ্যাঙ্কুভারের বিসি প্লেস স্টেডিয়ামে প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন সিনক্লেয়ার। তার অবসর নেওয়া উপলক্ষে এক রাতের জন্য এই স্টেডিয়ামের নাম পাল্টে রাখা হয়েছিল ক্রিস্টিয়ান সিনক্লেয়ার প্লেস।

এদিন ৪৮,১১২ জন দর্শক স্যালুট দিয়েছেন সিনক্লেয়ারকে। ম্যাচের ১২ মিনিটে দর্শকেরা উঠে দাঁড়িয়ে সম্মানও জানিয়েছেন। সিনক্লেয়ারের জার্সি নম্বরও ১২। ম্যাচের ৪০ মিনিটে কানাডার হয়ে কুইনের করা গোলে অবদান ছিল এই তারকার।

প্রথমার্ধের বিরতির পর ১২ মিনিটের মাথায় তাকে তুলে নিয়ে মিডফিল্ডার সোফি স্মিটকে মাঠে নামান কোচ। মাঠ ছাড়ার আগে স্মিট এবং অন্য সতীর্থদের জড়িয়ে ধরেন সিনক্লেয়ার। গ্যালারিতে দর্শকেরাও এ সময় করতালিতে মুখর ছিলেন।

সবার ভালোবাসা নিয়েই সিনক্লেয়ার কানাডার হয়ে ৩৩১ ম্যাচে ১৯০ গোল করে থামলেন। আন্তর্জাতিক অঙ্গনে নারী ও পুরুষ ফুটবল মিলিয়ে আর কেউ এত গোল করতে পারেননি। ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের হয়ে গোলসংখ্যা ১২৮।

ম্যাচ শুরুর আগে সিনক্লেয়ারকে চোখের পানি মুছতে দেখা গেছে। ম্যাচে জয়ের পর সিনক্লেয়ার বলেছেন, ‘আমি সব সময়ই একজন প্রতিদ্বন্দ্বী, তাই দারুণ লাগছে। আমরা ম্যাচটা জিতেছি। দলকে নিয়েও খুব গর্বিত।’

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সামাজিক যোগাযোগমাধ্যমে করা পোস্টে সিনক্লেয়ারকে বলেছেন, ‘বিশ্বের সর্বকালের সেরা গোলদাতা। আমাদের সবাইকে প্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ। এই খেলায় এবং কানাডার খেলাধুলায় আপনার প্রভাব আমরা অনেক দিন ধরেই উদ্‌যাপন করব।’

সিনক্লেয়ার জানিয়েছেন, আন্তর্জাতিক ফুটবলে নিজের শেষ ম্যাচটা তিনি উপভোগ করতে চেয়েছেন, ‘নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলাম যে এটা উপভোগ করব। সত্যিই অভিভূত হয়েছি। পরাবাস্তব লেগেছে এবং সমাপ্তিটাও নিখুঁত।’

কানাডার সমর্থকদের কাছে সিনক্লেয়ার ‘ক্যাপ্টেন এভরিথিং’ নামে পরিচিত। ছয়বার বিশ্বকাপে খেলার পাশাপাশি চারবার অলিম্পিকেও খেলেছেন। ২০২১ টোকিও অলিম্পিকে জিতেছেন স্বর্ণপদক। গত অক্টোবরেই আন্তর্জাতিক ফুটবল ছাড়ার কথা জানিয়েছিলেন সিনক্লেয়ার।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৬ ডিসেম্বর ২০২৩

Back to top button