চট্টগ্রাম

চট্টগ্রামে ১৬ আসনে ৩৩ জনের মনোনয়ন বাতিল

চট্টগ্রাম, ০৪ ডিসেম্বর – চট্টগ্রামে ১৬টি আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চেয়ারম্যান এম এ মতিন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাহমুদুল ইসলাম চৌধুরীসহ মোট ৩৩জনের মনোনয়ন বাতিল হয়েছে। যাচাই-বাছাই শেষে রিটার্নিং অফিসার এ মনোনয়ন বাতিল ঘোষনা করে। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে ৬ থেকে ১৫ ডিসেম্বর আপিল করার সুযোগ রয়েছে।

রিটার্নিং অফিসার ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, স্বতন্ত্র প্রার্থীদের ১ শতাংশ ভোটারের সমর্থন যাচাইয়ে গরমিল, সেবা সংস্থার বিল বকেয়া ও আয়কর রিটার্ন দাখিল না হওয়াসহ বিভিন্ন কারণে এসব প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

রবিবার ও সোমবার চট্টগ্রামের ১৬ আসনের মনোনয়ন পত্র যাচাই-বাছাই সম্পন্ন করে রিটার্নিং অফিসার কার্যালয়। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে ৬টি ও চট্টগ্রাম জেলা প্রশাসনের কার্যালয়ে ১০টি আসনের মনোনয়ন যাচাই বাছাই করা হয়।

রিটার্নিং অফিসার কার্যালয় সূত্র জানায়, যাচাই-বাছাই শেষে ১২ আসনের ৩৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। চারটি আসনে কারো মনোনয়নপত্র বাতিল হয়নি। এর মধ্যে রয়েছে, চট্টগ্রাম-১ আসনে ১জন, চট্টগ্রাম-২ আসনে ৩জন, চট্টগ্রাম-৩ আসনে ২জন, চট্টগ্রাম-৪ আসনে ৪জন, চট্টগ্রাম-৫ আসনে ২জন, চট্টগ্রাম-৬ আসনে ১জন, চট্টগ্রাম-৭ আসনে ১জন, চট্টগ্রাম-৮ আসনে ৫জন, চট্টগ্রাম-১০ আসনে ৪জন, চট্টগ্রাম-১১ আসনে ১জন, চট্টগ্রাম-১২ আসনে ৪জন, চট্টগ্রাম-১৪ আসনে ১জন, চট্টগ্রাম-১৫ আসনে ২জন ও চট্টগ্রাম-১৬ আসনে ২জন।

বাতিল হওয়া মনোনয়নপত্রে মধ্যে উল্লেখযোগ্য হলো— বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এম এ মতিন (চট্টগ্রাম-১২)। বিদ্যুৎ বিল বাকি থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়। ঋণ খেলাপী হওয়ার কারণে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাহমুদুল ইসলাম চৌধুরীর (চট্টগ্রাম-১৬) মনোনয়ন বাতিল করা হয়। দলীয় মনোনয়ন এর প্রমাণপত্র সংযুক্ত না করায় আওয়ামী লীগের বর্তমান এমপি দিদারুল আলম (চট্টগ্রাম-৪) এর মনোনয়নপত্র বাতিল করা হয়। ১ শতাংশ ভোটারের সমর্থন যাচাইয়ে গরমিল পরিলক্ষিত হওয়ায় বাতিল করা হয় মিরসরাই এর সাবেক উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন (চট্টগ্রাম-১), চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক আবদুচ ছালাম (চট্টগ্রাম-৮, স্বতন্ত্র) ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মোতালেব (চট্টগ্রাম-১৫, স্বতন্ত্র) এর মনোনয়নপত্র।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৬-১৫ ডিসেম্বর রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরূদ্ধে আপিল ও ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন প্রত্যাহার করা যাবে।

প্রসঙ্গত, চট্টগ্রামের ১৬ আসনে মোট ১৫১জন মনোনয়ন পত্র দাখিল করেন।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ০৪ ডিসেম্বর ২০২৩

Back to top button