মধ্যপ্রাচ্য

দক্ষিণ গাজায় ঢুকে স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনারা

জেরুজালেম, ০৪ ডিসেম্বর – উত্তর গাজাকে কার্যত ধ্বংস্তূপে পরিণত করে এবার দক্ষিণ গাজায় স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনী জানায়, সোমবার ইসরায়েলের পদাতিক বাহিনী ও ট্যাঙ্ক গাজা উপত্যকায় অভিযান চালানো হচ্ছে। এর আগে তিনদিন অঞ্চলটিতে ব্যাপক বোমাবর্ষণ করেছে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনী পরিচালিত রেডিওতে বলা হয়েছে, ইসরায়েল খান ইউনিসের উত্তরে স্থল অভিযান শুরু করেছে। খবর বিবিসির।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান (আইডিএফ) লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি সেনাদের উদ্দেশে বলেছেন, ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজায় ‘দৃঢ় ও পুঙ্খানুপুঙ্খভাবে’ লড়াইয়ে অংশ নিয়েছে।

তিনি বলেন, আগে আমরা উত্তর গাজায় জোরালো ও পুঙ্খানুপুঙ্খভাবে লড়াই করেছি। এখন দক্ষিণ গাজায় তা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় ধরে হামলা চালানোর পর মিশর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত ২৪ নভেম্বর প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। এরপর দুই দফায় মোট তিন দিন বাড়ানো হয় যুদ্ধবিরতির মেয়াদ। যুদ্ধবিরতির মধ্যে চুক্তি মেনে মোট সাতবার বন্দি বিনিময় হয়েছে। এরপর ১ ডিসেম্বর এই চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবারো গাজায় ব্যাপক হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা।

রোববার (৩ ডিসেম্বর) গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক বলেছেন, গত ২৪ ঘণ্টায় গাজায় সাত শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৪ ডিসেম্বর ২০২৩

Back to top button