মধ্যপ্রাচ্য

মুক্ত হলেন আরও ৩০ ফিলিস্তিনি

জেরুজালেম, ৩০ নভেম্বর – আরও একদল ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। এ দফায় ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) তাদের ইসরায়েলের কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি প্রিজন সার্ভিস জানিয়েছে, বন্দিদের মধ্যে সবশেষ দলকেও মুক্তি দেওয়া হয়েছে।

আলজাজিরার লাইভে দেখা গেছে, রেড ক্রসের বেশ কয়েকটি গাড়িতে করে এসব বন্দিকে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের ইসরায়েলের অফার কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ এ দলের মুক্তি কিছুটা বিলম্ব হয়েছে। কেননা এ অঞ্চলের বেইতুনিয়াতে ফিলিস্তিনি ও ইসরায়েলি সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। আর বন্দিদের মুক্তি দেওয়া ইসরায়েলের অফার কারাগার এ অঞ্চলেই অবস্থিত।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনে হামলা শুরু করে ইসরায়েল। টানা দেড় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের এ হামলায় প্রায় ১৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নারী ও শিশু। অন্যদিকে ইসরায়েলের নিহত হয়েছেন ১ হাজার ২০০ মানুষ।

গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করেছেন ধনকুবের ইলন মাস্ক। তিনি বলেন, গাজার পরিস্থিতি বর্তমানে ভয়াবহ। তবে দীর্ঘ সময়ের যুদ্ধবিরতি উভয়ের জন্য মঙ্গলকর। গাজায় দীর্ঘমেয়াদি যে কোনো কিছু সবার জন্য ভালো হবে।

অন্যদিকে গাজার এমন অবস্থার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গাজার কসাই হিসেবে উল্লেখ করে কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এরদোয়ান বলেন, নেতানিয়াহু বিশ্বব্যাপী ইহুদিবিদ্বেষ ছড়িয়ে দিচ্ছেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে এরদোয়ান বলেন, ইতিহাসে নেতানিয়াহু ইতোমধ্যে নিজেকে গাজার কসাই হিসেবে নাম লিখিয়েছেন। তিনি বিশ্বব্যাপী ইহুদিদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন। গাজায় হত্যাযজ্ঞ চালিয়ে তিনি এ বিপদ ডেকে এনেছেন।

সূত্র: কালবেলা
আইএ/ ৩০ নভেম্বর ২০২৩

Back to top button