জানা-অজানা

২০২১ সালে প্রায় ৪ লাখ মৃত্যু দেখেছে ইউরোপ

অতিরিক্ত বায়ু দূষণের কারণে ২০২১ সালে ইউরোপজুড়ে প্রায় ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে, এবং বায়ু দূষণ কমানো গেলে মৃত্যুর সংখ্যাও কম হতো। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

ইইউয়ের পরিবেশ বিষয়ক সংস্থা ইউরোপিয়ান এনভায়র্নমেন্ট এজেন্সির প্রস্তুতকৃত (ইইএ) শুক্রবার প্রকাশিত তাদের প্রতিবেদনে জানিয়েছে বায়ুদূষণজনিত কারণে ২০২১ সালে ইউরোপের দেশগুলোতে ৩ লাখ ৮৯ হাজার মৃত্যুর ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, সেই বছরে বায়ু দূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ু মানের নির্দেশিকা অনুযায়ী মাত্রার অনেক বেশি ছিল।

ইইএর সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, তিন ধরনের দূষণ এসব মৃত্যুর জন্য দায়ী। এগুলো হলো—বাতাসে ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণা বা ফাইন পার্টিকুলেট ম্যাটার (পিএম ২ দশমিক ৫) মাত্রাতিরিক্ত উপস্থিতি, বিষাক্ত নাইট্রোজেন ডাই অক্সাইডের ‍উপস্থিতি এবং বাতাসের নিম্নস্তরে ওজন গ্যসের পরিমাণ বেড়ে যাওয়া।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে পিএম ২ দশমিক ৫ মাত্রাতিরিক্ত উপস্থিতির কারণে সর্বাধিক সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে পোল্যান্ড, ইতালি এবং জার্মানিতে। তবে সবচেয়ে কম মৃত্যু ছিল উত্তর ইউরোপের দেশ আইসল্যান্ড, স্ক্যান্ডিনেভিয়া এবং এস্তোনিয়াতে।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক, ইতালি এবং জার্মানিতে মৃত্যুর ক্ষেত্রে নাইট্রোজেন ডাই অক্সাইড এবং স্বল্পমেয়াদী ওজন গ্যাসের পরিমাণ সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে।

প্রতিবেদনে ইইএ জানায়, যদি ইউরোপের দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করত, তাহলে বেশ কিছু মৃত্যু ঠেকানো যেত।

আইএ/ ২৫ নভেম্বর ২০২৩

Back to top button