উত্তর আমেরিকা

কয়েন টস করে মেয়র নির্বাচন হলো যুক্তরাষ্ট্রে

ওয়াশিংটন, ২২ নভেম্বর – কয়েন টসের মাধ্যমে নির্বাচিত হয়েছেন শহরের মেয়র। অবিশ্বাস্য হলেও বাস্তবেই ঘটেছে এমন ঘটনা। শুক্রবার (১৭ নভেম্বর) দুই প্রার্থী সমান ভোট পাওয়ায় এভাবেই শহরের মেয়র নির্বাচিত হয়েছেন। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদেন বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা শহরে কয়েন টসের মাধ্যমে মেয়র নির্বাচিত হয়েছেন। দুজন মেয়রপ্রার্থী সমান ভোট পাওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শহরের মেয়র নির্বাচনে রবার্ট বার্নস ও বব ইয়ানাসেক নামের দুজন প্রার্থী সমান ভোট পেয়েছেন। তারা উভয়ে ৯৭০ ভোট পেয়েছেন। পরে টসের মাধ্যমে বার্নস শহরের মনরোর নতুন মেয়র নির্বাচিত হন। তারাসহ ভোটাভুটিতে মোট পাঁচজন প্রার্থী ছিলেন। নির্বাচনে সমান ভোট পাওয়ায় শুক্রবার দুই প্রার্থী স্থানীয় নির্বাচন বোর্ডের একটি সভায় যান। সেখানে পুনরায় ভোট গণনা বাতিল করা হয়। ফলে আইনানুসারে টাই ব্রেকার ডাকা হয়।

টাই ব্রেকারের প্রক্রিয়ায় ছিল করেন টস। এতে করে যিনি টস জিতবেন তিনি মেয়র নির্বাচিত হবেন। এ প্রক্রিয়ায় নর্থ ক্যারোলিনার বৃহত্তম শার্লটের প্রায় ২৫ মাইল দক্ষিণ-পূর্বের ৩৫ হাজার বসতির শহরের মেয়র নির্বাচিত করা হয়েছে।

টসের আগে মেয়রপ্রাথী সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিওতে বলেন, প্রত্যেকের যা করার ছিল আমরা তা করেছি। এখন সবকিছু ঈশ্বরের হাতে। আমরা এখন কয়েন টস করতে যাচ্ছি। এটি ব্যতিক্রমী ও একটু প্রাচীন বলেই মনে হচ্ছে। আমি জানি, লোকেরা কীভাবে সিদ্ধান্ত নিয়েছে… এই সিদ্ধান্ত নিয়েছে যে… সম্ভবত এটি কখনই ঘটবে না।

এমন বার্তার পরপরই ইয়ানাসেক টসের জন্য প্রধানদের ডাকেন। পরে নির্বাচনী কর্মকর্তার তত্ত্বাবধানে টস করা হয়। এতে বার্নস শহরের মেয়র নির্বাচিত হন। এ সময় তার সমর্থকরা উল্লাসে মেতে ওঠেন।

সূত্র: কালবেলা
আইএ/ ২২ নভেম্বর ২০২৩

Back to top button