আসাম

আসামে মাদ্রাসা শিক্ষা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার

ময়ুখ বসু

কলকাতা, ২৯ ডিসেম্বর- ভারতের আসাম রাজ্যে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে আসাম সরকার। রাজ্যের বিরোধীদের তুমুল আপত্তি সত্বেও এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করা হয়েছে আসাম বিধানসভায়। প্রবল আপত্তি সত্বেও আসাম বিধানসভায় এই বিল পেশ করেন রাজ্যের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।

কিছুদিন আগেই আসামের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, আসামে ৬০০ মাদ্রাসা বন্ধের পরিকল্পনা রয়েছে তাদের। সে অনুযায়ী এবারে বিল পেশ করা হলো আসাম বিধানসভায়। এই বিল পেশের মাধ্যমে বিলটি আইন পরিণত হলে সেখানে মাদ্রাসা ও সংস্কৃতি টোল সংক্রান্ত চলতি আইন বাতিল হয়ে যাবে। ওই আইনের মাধ্যমে ওই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি সাধারন শিক্ষাকেন্দ্রে পরিণত হয়ে যাবে।

বিলের প্রস্তাব অনুযায়ি, আগামী ১ এপ্রিল ২০২১ সাল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করার কথা বলা হয়েছে। তবে এই বিল আইনে পরিণত হলে সরকারি মাদ্রাসার শিক্ষক ও কর্মীদের বেতন এবং সমস্ত সুযোগ সুবিধার কোনও পরিবর্তন হবে না বলে আশ্বস্ত করেছেন আসামের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।

তিনি বলেন, এ জন্য আসাম সরকারের মোট খরচ হবে ৩০০ কোটি রুপি। এই বিল আইনে পরিণত হলে আসামের সংস্কৃত টোলগুলি কুমার ভাস্করবর্মা সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেওয়া হবে। অন্যদিকে সমস্ত সরকারি মাদ্রাসাকে উচ্চ মাধ্যমিক, দশম এবং দ্বাদশ শ্রেণীর স্কুলে পরিবর্তন করা হবে। এবার থেকে আসাম রাজ্য সরকারের শিক্ষা পর্যদ অনুমোদিত সিলেবাসের সঙ্গেই সামঞ্জস্য রেখেই পড়াশুনা করানো হবে এই সমস্ত স্কুলে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আডি/ ২৯ ডিসেম্বর

Back to top button