ক্রিকেট

বিশ্বকাপে প্রথম পর্বের শেষ ম্যাচে ভারতের-নেদারল্যান্ডস মুখোমুখি

নয়াদিল্লি, ১২ নভেম্বর – বিশ্বকাপ ক্রিকেটে রাউন্ড রবিন লিগের খেলা শেষ হচ্ছে আজ। ঠিক এ সময়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ভারত ও পয়েন্ট টেবিলের তলানির দল নেদারল্যান্ডস মুখোমুখি হচ্ছে। বেঙ্গালুরুতে দিবারাত্রির ম্যাচটি দুপুর আড়াইটায় শুরু হবে।

বিশ্বকাপের বিচারে এ ম্যাচটির গুরুত্ব নেই বললেই চলে। পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থানেরও পরিবর্তনের তেমন সম্ভাবনা নেই। এরই মধ্যে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে। আগামী ১৫ তারিখ প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। এ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। পরের দিন দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকাকে মোকাবিলা করবে। ১৯ নভেম্বর ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে বিশ্বকাপ।

আজকের ম্যাচ শুরু হওয়ার আগেই পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল সেমিফাইনাল খেলছে। এই চার দলের সঙ্গে পরের চার দল পাকিস্তান, আফগানিস্তান, ইংল্যান্ড ও বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে। আগামী ২০২৫ সালে পাকিস্তানে এই চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে।

আজকের ম্যাচের আগে ভারত ও নেদারল্যান্ডস বিশ্বকাপে দুইবার মুখোমুখি হয়েছে। প্রথমবার ২০০৩ সালের বিশ্বকাপে। দ্বিতীয়বার ২০১১ বিশ্বকাপে। উভয় ম্যাচে ভারত জয় পেয়েছে। আজকের ম্যাচের আগে স্বাগতিক দল পরিস্কার ফেভারিট। টুর্নামেন্টে এখনো পর্যন্ত একমাত্র অপরাজিত দল তারা।

আট ম্যাচের আটটিতেই জয় পেয়েছে ভারত। দলটির সামনে বিশ্বকাপে টানা জয়ের কীর্তি গড়ার সম্ভাবনা হাতছানি দিচ্ছে। এ রেকর্ডটি এখন অস্ট্রেলিয়ার। ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। উভয় আসরে দলটি ১১টি করে ম্যাচ জিতেছিল। ভারতের সামনে এখন সেই সুযোগ। এরই মধ্যে আটটি জয় পেয়েছে ভারত। আজ নবম জয়ের সুযোগ তাদের সামনে।

এদিকে নেদারল্যান্ডসের সামনে হারানোর কিছু নেই। প্রতিপক্ষের বিচারে আজকের ম্যাচে তাদের সামনে জয়ের তেমন কোনো সম্ভাবনা নেই। সেই সঙ্গে সম্ভাবনা নেই পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থানের উন্নতির। তবে ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। যে কোনো দিন যে কোনা দল হারতেই পারে। আর দুর্বল দল জয় ছিনিয়ে নিতে পারে।

আজকের দিনটা যদি নেদারল্যান্ডসের হয়, যদি তারা জয় পায় তাহলে পয়েন্ট টেবিলের নিচের দিকে বড় ধরনের রদবদল হয়ে যাবে। শ্রীলঙ্কা নেমে আসবে ১০ নম্বরে, আর বাংলাদেশের অবস্থান হবে ৯ নম্বরে। সেক্ষেত্রে নেদারল্যান্ডস আট নম্বরে চলে আসবে। শুধু তাই নয়, চ্যাম্পিয়ন্স ট্রফিতেও খেলার সুযোগ পাবে তারা।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১২ নভেম্বর ২০২৩

Back to top button