ইউরোপ

মুসলিম নেতাকে প্রতিরক্ষামন্ত্রী বানালেন জেলেনস্কি

কিয়েভ, ০৬ সেপ্টেম্বর – ওলেক্সি রেজনিকোভকে সরিয়ে দিয়ে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ক্রিমিয়ান মুসলিম তাতার সম্প্রদায়ের রুস্তেম উমেরভকে নিয়োগ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর রয়টার্স

বুধবার চূড়ান্তভাবে নিয়োগ পাবেন তিনি। তবে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) প্রথম ধাপে সংসদ রুস্তেমকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়ার প্রথম ধাপ সম্পন্ন করে।

এর আগে গত রোববার (৩ সেপ্টেম্বর) রেজনিকোভকে বরখাস্ত করার ঘোষণা দেন জেলেনস্কি। এর পরের দিন নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি। রেজনিকোভকে বরখাস্ত এবং রুস্তেমকে নতুন প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়ার বিষয়টিতে প্রাথমিক সম্মতি জানিয়েছে দেশটির সংসদও।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে। এরপর দীর্ঘ ১৮ মাস বিদেশিদের কাছ থেকে সামরিক সহায়তা থেকে শুরু করে আর্থিক সহায়তা আদায় করে নিতে বড় ভূমিকা রাখেন রেজনিকোভ। কিন্তু রেজনিকোভের নেতৃত্বাধীন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সময়ের মধ্যে বড় ধরনের দুর্নীতিতে জড়িয়ে পড়ে। সৈন্যদের রসদ থেকে শুরু করে ঘুষের বিনিময়ে ‘সামরিক দায়িত্ব’ থেকে সাধারণ মানুষকে অব্যাহতি দেয়াসহ নানান ক্যালেঙ্কারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার বিষয়টি সামনে আসে। এরপরই রেজনিকোভকে সরিয়ে দেন জেলেনস্কি।

ক্রিমিয়ার মুসলিম তাতার সম্প্রদায়ের ৪২ বছর বয়সী রুস্তেম ইউক্রেনের সংসদের একজন সাবেক আইনপ্রণেতা ছিলেন। এরপর ২০২০ সালে তাকে রাশিয়ার অধিকৃত ক্রিমিয়াকে পুনর্দখল করতে গঠিত টাস্কফোর্সের সদস্য বানানো হয়। এই ক্রিমিয়া ২০১৪ সালে বিনা রক্তপাতে কয়েকদিনের ব্যবধানে দখল করে নিয়েছিল রাশিয়া।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৬ সেপ্টেম্বর ২০২৩

Back to top button