জাতীয়

দেশের তিন বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে

ঢাকা, ০২ সেপ্টেম্বর – মৌসুমি বায়ু কিছুটা সক্রিয় হওয়ায় সারাদেশে বৃষ্টি বেড়েছে। শনিবার (২ সেপ্টেম্বর) দেশের তিন বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় গত কয়েকদিন ধরে সারাদেশে বৃষ্টি কমে যায়। দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয় তাপপ্রবাহ। পরে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে তাপপ্রবাহের আওতা। এখন বৃষ্টির প্রবণতা বাড়ার সঙ্গে সঙ্গে তাপপ্রবাহের আওতাও কমছে।

গত দুদিন ধরে ঢাকায় বৃষ্টি হচ্ছে। শনিবার সকাল থেকে ঢাকার আকাশ আংশিক মেঘলা। তবে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় বৃষ্টির দেখা মেলেনি।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। ঢাকায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। উত্তরাঞ্চলে বৃষ্টির প্রবণতা কম।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় (৫১ থেকে ৭৫ শতাংশ অঞ্চল) এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা হতে প্রশমিত হতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গা ও সৈয়দপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০২ সেপ্টেম্বর ২০২৩

Back to top button