জাতীয়

‘রাতের ভোট’ বিতর্ক এড়াতে সকালে ব্যালট পাঠাবে ইসি

ঢাকা, ০৬ আগস্ট – আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার ভোটের দিন সকালে পাঠানোর চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। কাগজের ব্যালটের নির্বাচনে যাতে কোনো রকম অপব্যবহার না হয়, সেজন্য ইসি এই কৌশল অবলম্বন করতে পারে বলে জানান তিনি।

রোববার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মো. আলমগীর এসব কথা বলেন।

জাতীয় সংসদের শূন্য হওয়া আসনের বেশিরভাগ উপনির্বাচনগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করে আসছে নির্বাচন কমিশন। ইভিএম নিয়ে বিভিন্ন মহলের বিতর্ক, মেশিনের আয়ুষ্কাল শেষ হয়ে যাওয়া ও মেরামতে কাঙ্খিত টাকা না পেয়ে আগামী নির্বাচন ব্যালটে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় ইসি।
ব্যালটে ভোটগ্রহণে চ্যালেঞ্জ মোকাবিলা প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, ব্যালটের নির্বাচনে যাতে কোনো রকম অপব্যবহার না হতে পারে সে জন্য আমাদের কিছু কৌশল আছে, সেগুলো আমরা প্রয়োগ করার চেষ্টা করব। তার মধ্যে একটি হচ্ছে, ভোটকেন্দ্রে আসা-যাওয়ার যোগাযোগ ভালো থাকলে নির্বাচনের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠাই। আর যেসব কেন্দ্রে যাতায়াত ব্যবস্থা উন্নত নয় সেখানে আগের রাতে পাঠাই।

তিনি বলেন, ব্যালটে যতগুলো নির্বাচন করেছি, এভাবেই সকালে ব্যালট পেপার পাঠানো হয়েছে। আমরা জাতীয় নির্বাচনের ক্ষেত্রেও এই ধরনের সিদ্ধান্ত হয়তো নিতে পারি। যেগুলোতে সকালে ব্যালট পেপার পাঠানো সম্ভব সেগুলোকে চিহ্নিত করে সকালে পাঠাব। আর যেখানে সকালে পাঠানো সম্ভব নয়, সেখানে বিশেষ ব্যবস্থায় রাতে ব্যালট পেপার পাঠাব, যেন পথে কোনো রকম মিসইউজ বা ছিনতাই না হতে পারে।

সূত্র: একুশে টেলিভিশন
আইএ/ ০৬ আগস্ট ২০২৩

Back to top button