জাতীয়

তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র

বাগেরহাট, ০৪ আগস্ট – বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে ও পূর্ণিমার জোয়ারে পশুর নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ বেশ কিছু এলাকা।

লঘুচাপে ও পূর্ণিমার প্রভাবে স্বাভাবিকের চেয়ে বেশি পানি বৃদ্ধির কারণে প্লাবিত হয়েছে সুন্দরবন। বৃহস্পতিবার দু’বার এভাবে তলিয়ে যায় সুন্দরবনের বেশি কিছু এলাকা।

পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, বৃহস্পতিবার থেকে সুন্দরবনের সবচেয়ে উঁচু এলাকা করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রটি দু’বার তলিয়ে গেছে। তবে প্রজনন কেন্দ্রের শেডে থাকা হরিণ, কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচ্চা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে।

তিনি আরও বলেন, প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সুন্দরবনের প্রাণীদের রক্ষায় মাটির উঁচুতে ১২টি টিলা নির্মাণ করা হচ্ছে। এগুলো সম্পন্ন হলে নদীর পানি ৫- ৭ ফুট হলেও বন্যপ্রাণীর কোনো সমস্য হবে না। তারপরেও আমরা সার্বক্ষণিক নজরদারীতে রয়েছি, যাতে বন্যপ্রাণীর কোনো ক্ষতি না হয়।

এদিকে বেড়িবাঁধের বাইরে থাকা শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, রামপাল, বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার শতাধিক গ্রামসহ মোড়েলগঞ্জ ও মোংলা পোর্ট পোরসভার নিম্নাঞ্চলের কমপক্ষে সহস্রাধিক বাড়ি প্লাবিত হয়েছে। এর মধ্যে বর্ষণে জনজীবন আরও বিপর্যস্ত হয়ে পড়েছে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৪ আগস্ট ২০২৩

Back to top button