ব্যবসা

এলপি গ্যাসের দাম বাড়ল

ঢাকা, ০২ আগস্ট – এবার ভোক্তা পর্যায়ে দাম বাড়ল ১২ কেজির এলপিজি সিলিন্ডারের। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে আগস্ট মাসে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলপিজির দাম ১৪১ টাকা বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে ১২ কেজির সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ১৪০ টাকা। আজ বুধবার (২ আগস্ট) থেকে এ দাম কার্যকর হবে।

বুধবার এলপিজির নতুন এই দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। জুলাই মাসে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৯৯৯ টাকা। আর জুন মাসে এ পরিমাণ এলপিজির দাম ছিল ১০৭৪ টাকা ছিল।

এর আগে আগস্ট মাসের জন্য ভোক্তাপর্যায়ে বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) বিকেল সাড়ে ৩টায় নতুন দাম ঘোষণা করেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কারওয়ান বাজারে কমিশন কার্যালয়ের শুনানি কক্ষে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে নতুন দাম ঘোষণা করা হবে।

গত মাসের ৩ জুলাই ১২ কেজির এলপিজির দাম ১ হাজার ৭৪ থেকে থেকে ৭৫ টাকা কমিয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়। তার আগে ১ জুন ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম ১৬১ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। তবে মে মাসে এলপিজির প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছিল সরকার।জুলাই মাসে অটোগ্যাসের দামও কমিয়েছিল বিইআরসি। জুলাই মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৪৬ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করা হয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ আগস্ট ২০২৩

Back to top button