জাতীয়

পরিস্থিতি আগের চেয়ে ভালো, ইইউ দলকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

ঢাকা, ১০ জুলাই – আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতি আগের চেয়ে ভালো বলে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলকে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

সোমবার (১০ জুলাই) দুপুরে জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে পর্যবেক্ষক দলটি। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ এ তথ্য জানান।

কামাল উদ্দিন আহমেদ বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার আশঙ্কা আছে কি না, তা কমিশনের কাছে জানতে চাওয়া হয়েছিল। কমিশনের পক্ষ থেকে পর্যবেক্ষক দলকে বলা হয়েছে, পরিস্থিতি আগের চেয়ে ভালো। নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিয়ে ইইউ’র প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে তাদের আলোচনা হয়নি। এ নিয়ে কমিশনকে কোনো প্রশ্নও করা হয়নি। তবে বৈঠকে সব ধরনের মানবাধিকার নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, তার ব্যক্তিগত ধারণা, আগামী জাতীয় নির্বাচনে ইইউ পর্যবেক্ষক দল পাঠাতে পারে।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইইউ’র প্রাক -নির্বাচন পর্যবেক্ষক দল।

বাংলাদেশে জাতীয় নির্বাচনের পরিবেশ ও নির্বাচনপূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় ইইউ’র নির্বাচন সংক্রান্ত তথ্য অনুসন্ধানী দলটি শনিবার (৮ জুলাই) ১৬ দিনের সফরে ঢাকায় আসে। প্রতিনিধিদলটির মূল কাজ হবে নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় মূল্যায়ন করা।

পর্যবেক্ষক দলটি রোববার তাদের কার্যক্রম শুরু করে। এদিন ছয় সদস্যের প্রতিনিধিদলটি ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি বেশ কয়েকটি দেশের কূটনীতিক ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে আলাদা একাধিক বৈঠক করে।

প্রতিনিধিদলটি বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে বলে জানা গেছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় রয়েছে। এছাড়া নির্বাচন কমিশন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, রাজনৈতিক নেতা, নাগরিক সমাজ, গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গেও ইইউ প্রতিনিধিদলের কয়েক দফা বৈঠকের কথা রয়েছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১০ জুলাই ২০২৩

Back to top button