জাতীয়

কয়লা আসছে আরও দুই বিদ্যুৎকেন্দ্রের জন্য

ঢাকা, ১১ জুন – কয়লা সংকটে বন্ধ হয়ে যাওয়া পায়রা ও বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লাবাহী জাহাজ দু-এক সপ্তাহের মধ্যে দেশে আসবে বলে জানা গেছে। শিগগিরই এ দুটি কেন্দ্র চালু হবে বলে আশা করছেন সশ্লিষ্টরা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্র জানিয়েছে, আগামী ২৬-২৭ জুনে ফের উৎপাদনে যাওয়ার সম্ভাবনা রয়েছে পায়রা বিদ্যুৎকেন্দ্রের। কেন্দ্রটির জন্য কয়লা নিয়ে তিন-চারটি জাহাজ ইন্দোনেশিয়া থেকে চলতি মাসেইদেশে আসবে। ৩৭ হাজার টন কয়লা নিয়ে প্রথম জাহাজটি দু-এক দিনের মধ্যে বাংলাদেশের উদ্দেশে রওনা হবে। আগামী ২৩-২৪ জুন জাহাজটি পায়রার জেটিতে নোঙর করবে। এই কেন্দ্রটির জন্য মাসে অন্তত ৩ লাখ টন কয়লা প্রয়োজন।

বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এ এম খুরশেদুল আলম বলেন, আশা করছি ২৬-২৭ জুন থেকে আবারও বিদ্যুৎ সরবরাহ শুরু হবে।

সূত্র আরও জানিয়েছে, লোডশেডিংয়ের কারণে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করে বাঁশখালী বিদ্যুৎকেন্দ্র। মজুদ কয়লা দিয়েই উৎপাদন চালায়। একপর্যায়ে কয়লা সংকটে উৎপাদন বন্ধ হয়ে যায়। এখন নতুন করে কয়লা আমদানি করা হচ্ছে। আগামী ২০ জুন তা দেশে আশার কথা রয়েছে।

এদিকে রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আসা ২৬ হাজার টন কয়লা শনিবার খালাস শুরু হয়েছে। মাদার ভেসেল থেকে লাইটার জাহাজে কয়লা যাচ্ছে বিদ্যুৎকেন্দ্রের জেটিতে।

স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিকের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, ২১ মে জাহাজটি ইন্দোনেশিয়া ত্যাগ করে। ১৯ দিনের মাথায় জাহাজটি শুক্রবার রাতে মোংলা বন্দরে পৌঁছায়। এর আগে ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার টন ও ২৯ মে এমভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ টন কয়লা মোংলা বন্দরে আসে।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ১১ জুন ২০২৩

Back to top button