জাতীয়

ঝড়-বৃষ্টিতে আধা ঘণ্টা বন্ধ ছিল আদানির বিদ্যুৎ সরবরাহ

চাঁপাইনবাবগঞ্জ, ০৮ জুন – দেশজুড়ে টানা লোডশেডিংয়ের মধ্যেই প্রায় আধা ঘণ্টা সময় ধরে বন্ধ ছিল ভারতের ঝাড়খণ্ড থেকে আসা আদানির বিদ্যুৎ সরবরাহ।

বুধবার (০৭ জুন) বিকেল পৌনে তিনটার দিকে হঠাৎ ঝড়-বৃষ্টি শুরু হলে বন্ধ হয় ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ। তবে এতে বিদুৎ সঞ্চালন লাইনের কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

আবহাওয়া খারাপ হওয়ায় স্বয়ংক্রিয়ভাবেই সরবরাহ বন্ধ হয় ভারত থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে আসা বিদ্যুৎ সরবরাহ। বিষয়টি নিশ্চিত করেছেন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) সহকারী প্রকৌশলী ও চাঁপাইনবাবগঞ্জের রহনপুর সঞ্চালন লাইনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুর রহমান।

মোবাইল ফোনে সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, আবহাওয়া খারাপ হলে স্বয়ংক্রিয়ভাবেই সংযোগ বিছিন্ন হয়। আজকেও তাই হয়েছিল। দুপুরের দিকে ঝড়-বৃষ্টি শুরু হওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়। তবে এতে সঞ্চালন লাইনের কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। আধা ঘণ্টা বন্ধ থাকার পর আবার সরবরাহ চালু হয়।

আদানি গ্রুপের এই বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়। ফলে সেসময় জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। চলতি বছরের ৯ মার্চ সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে প্রথমবারের মতো ভারতীয় কোম্পানির বিদ্যুৎ আসে দেশে। ভারতের মালদাহ জেলার মখামোদ নগর থেকে বাংলাদেশের উত্তর পশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা দিয়ে রহনপুর এবং বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি ডাবল সার্কিট উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হয়েছে বিদ্যুৎ।

আদানির বিদ্যুৎকেন্দ্রে ৮০০ মেগাওয়াট করে দুটি ইউনিট আছে। প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত মার্চে। খুব শিগগিরই দ্বিতীয় ইউনিট থেকেও বিদ্যুৎ সরবরাহ শুরু হবে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৮ জুন ২০২৩

Back to top button