ঢালিউড

‘দুঃখটা একান্ত ব্যক্তিগত, কিন্তু সুখটা সবার’

ফয়সাল আহমেদ

ঢাকা, ০৭ জুন – জনপ্রিয় অভিনেতা ফেরদৌস আহমেদ। আজ তার জন্মদিন। বর্তমানে ব্যস্ত আছেন ছবির শুটিং নিয়ে। জন্মদিন উপলক্ষে আজ শুটিং রাখেননি। বিশেষ এই দিন, কাজ ও বিভিন্ন বিষয়ে কথা হয় তার সঙ্গে ।

আপনি সব সময়ই হাসিখুশি থাকেন, কীভাবে?

আমি আসলে কষ্টগুলোকে নিজের মতো করে উদযাপন করি। দুঃখটা একান্ত ব্যক্তিগত, কিন্তু সুখটা সবার। তাই সবার সঙ্গেই সুখটা ভাগাভাগি করি। এই কারণেই হাসিমুখ।

আজ আপনার জন্মদিন। এই দিনে আপনি আরও বেশি খুশি থাকেন। কারণ কি পরিবার?

অব্যশই। প্রতিবার জন্মদিনে রাত ঠিক ১২টার সময় একটা কেক নিয়ে হাজির হয় মেয়েরা (নুযহাত ও নামিরা)। জানায় শুভেচ্ছা। বাবার জন্মদিন উপলক্ষে নিজ হাতে কেক বানায় তারা। মেয়েদের কা- দেখে আবেগাপ্লুত হয়ে যাই। খুশিতে চোখে জল চলে আসে। এই সব আনন্দই জীবনের সেরা পাওয়া। বুঝতে শেখার পর থেকে প্রতিবার কিছু একটা করার চেষ্টা করে মেয়েরা।

আপনার নাকি বয়স বাড়ছে না। রহস্য কী?

ভালো থাকার জন্য সব সময় একটি সুস্থ মন দরকার। জীবনটাকে কীভাবে যাপন করছি, সেটি খুবই গুরুত্বপূর্ণ। কখনই কাউকে নিয়ে কুটিল কিছু চিন্তা করি না। আমাকে নিয়ে যারা এসব চিন্তা করে, সেগুলো নিয়েও ভাবি না। জটিলতামুক্ত জীবনযাপন করি। আমার কোনো দুশ্চিন্তা নেই। পরিবারের সঙ্গে সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করি।

হাতে এখন কী কী ছবির কাজ আছে?

‘১৯৭১ সেইসব দিন’ ১৮ আগস্ট মুক্তি পাচ্ছে। পাশাপাশি ‘মাইক’ সিনেমার কাজ শেষ করেছি। কাজ করলাম ‘সুজন মাঝি’ সিনেমার। এর বাইরেও ‘মানিকের লাল কাঁকড়া’, ‘দামপড়া’, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’সহ বেশ কয়েকটি সিনেমার কাজ শেষ করেছি। তা ছাড়া ‘গাঙচিল’, ‘জ্যাম’, ‘আহারে জীবন’ শিরোনামের তিনটি সিনেমায় অভিনয় করছি।

অভিনয়জীবনে কোনো অতৃপ্তি আছে?

এখন এসে মনে হয়, আমার অভিনয়সত্তাকে শতভাগ কাজে লাগানো হয়নি। সেই জায়গা থেকে কিছু অতৃপ্তি অবশ্যই রয়ে যায়। ‘গঙ্গাযাত্রা’র মতো যদি আরেকটি ছবিতে অভিনয়ের সুযোগ পাই, তা হলে আরও অনেক বেশি জাস্টিফাই করতে পারব। তখন নিজেকে আরও ভাঙব। সে রকম একটি চরিত্রের অপেক্ষায় আছি।

নির্বাচন করতে চাচ্ছেন?

প্রয়াত কিংবদন্তি নায়ক ফারুক ভাইয়ের মৃত্যুর পর তার আসনটি (ঢাকা-১৭) শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। ফারুক ভাইয়ের আসন থেকেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী হতে চাই। যদিও বিষয়টি নিয়ে এখনই কিছু বলা যাবে না। কদিন পর বলা যাবে। কারণ প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সবুজ সংকেত এখনো পাইনি। অপেক্ষায় আছি। নির্বাচন করি বা না করি- আমি দলের সঙ্গে সব সময়ই আছি।

‘পাঠান’-এর মধ্য দিয়ে দেশে হিন্দি সিনেমার প্রদর্শন শুরু হয়েছে। এ বিষয়ে আপনার কী মত?

উন্মুক্ত বিশ্বায়নের এই সময়ে নিজেদের আবদ্ধ করে রাখলে কোনো প্রতিযোগিতা হবে না। এতে উল্টো নিজেরাই পিছিয়ে পড়ব। তাই হিন্দি কিংবা অন্য ভাষার সিনেমা আমদানিতে সমস্যার কিছু অন্তত আমি দেখি না। মূল সমস্যা আমাদের নিজেদেরই। ভালো সিনেমা দর্শকদের উপহার দিতে পারছি না। সরকার অনুদান দিলেও সেই সিনেমা আলোর মুখ দেখে না কিংবা দায়সারাগোছের কাজ করি।

বইমেলায় আপনার লেখা ‘এই কাহিনি সত্য নয়’ প্রকাশ হয়েছিল। লেখালেখি কি নিয়মিত করবেন?

আমার লিখতে ভালো লাগে, তাই আমি লেখার চেষ্টা করি। আগামীতেও হয়তো লিখব। তবে নিয়মিত লিখব, এটা মনে হয় সম্ভব নয়। কারণ লিখতে হলে প্রচুর সময় হাতে নিয়ে বসতে হয়, যেটা আমার নেই।

আইএ/ ০৭ জুন ২০২৩

Back to top button