জাতীয়

বিএনপির যুগপৎ আন্দোলনে যুক্ত হচ্ছে জামায়াত

ঢাকা, ০৬ জুন – দূরত্ব ঘুচিয়ে বিএনপির সঙ্গে আবার যুগপৎ আন্দোলনে যুক্ত হওয়ার চিন্তা-ভাবনা করছে জামায়াতে ইসলামী। যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণা এবং এক দফার ভিত্তিতে বিএনপি কর্মসূচি দিলে তাতে অংশগ্রহণ করবে দলটি। এ নিয়ে দুই দলের দায়িত্বশীল নেতাদের মধ্যে আলাপ-আলোচনা চলছে। জামায়াতের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

দলের নীতিনির্ধারকরা জানান, সম্প্রতি বিএনপির সঙ্গে তাদের দূরত্ব অনেকটা কমে এসেছে। দুই দলের দায়িত্বশীল নেতাদের মধ্যে আবার যোগাযোগ শুরু হয়েছে। এক দফার চূড়ান্ত আন্দোলনের ব্যাপারে দুই দলের শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যে কয়েক দফা আলাপ হয়েছে।

গত ২৪ ডিসেম্বর থেকে বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের প্রথম দুটি কর্মসূচি পালন করে জামায়াত।

কিন্তু তাদের সঙ্গে পরামর্শ না করে কর্মসূচি ঘোষণা এবং কর্মসূচি পালন করতে গিয়ে জামায়াতের আটক নেতাকর্মী এবং কেন্দ্রীয় আমিরের গ্রেপ্তারের পরও বিএনপি প্রতিবাদ না করায় অসন্তুষ্ট হন দলটির নেতারা। এর পর থেকে এককভাবে কর্মসূচি পালন করে আসছে জামায়াত। এর মধ্যে বিক্ষিপ্তভাবে কিছু কর্মসূচি পালন করলেও এখন গুছিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন দলের নেতাকর্মীরা।
দলের নীতিনির্ধারকরা জানান, এখন থেকে বিভিন্ন ইস্যুতে জামায়াতের ধারাবাহিক কর্মসূচি থাকবে।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম বলেন, সরকারের পদত্যাগ ও দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় হলে তাঁদের নেতাদের মুক্তিসহ সব দাবিই আদায় হবে। সে চিন্তা থেকে তাঁরা এক দফার আন্দোলনে যাওয়ার বিষয়ে আলোচনা করছেন।
তবে জামায়াত ঘোষণা দিয়ে বিএনপির সঙ্গে এক দফার আন্দোলনে যুক্ত হবে, নাকি একটু কৌশলী হবে—তা এখনো ঠিক হয়নি। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিয়েও জামায়াত এক দফার আন্দোলনে যুক্ত হতে পারে। দলের এক নেতা বলেন, যুগপৎ কর্মসূচির দিন পৃথকভাবে মাঠে থাকলেই তো হয়।

যার যার অবস্থান থেকে কর্মসূচি পালন করবে, এটাই তো যুগপৎ আন্দোলন।
বিএনপির সঙ্গে যোগাযোগ আছে কি না জানতে চাইলে জামায়াতে ইসলামীর নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, মাঠের আন্দোলনে নামলে বিরোধী দলগুলোর মধ্যে এক ধরনের যোগাযোগ তৈরি হয়ে যায়। বিএনপিসহ অন্য সব বিরোধী দলের সঙ্গে তাঁদের যোগাযোগ আছে।

১০ জুনের কর্মসূচির অনুমতি চেয়ে ই-মেইল

আবার রাজধানীতে সমাবেশ ও মিছিলের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে আবেদন করেছে জামায়াত। গতকাল বিকেলে ডিএমপি কমিশনার বরাবর ই-মেইলে পাঠানো হয়েছে বলে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আগামী ১০ জুন দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল শুরু হবে।

সূত্র: কালের কণ্ঠ
আইএ/ ০৬ জুন ২০২৩

Back to top button