টলিউড

শয্যাসঙ্গী হওয়ার একাধিক প্রস্তাব পেয়েছিলেন তনুশ্রী দত্ত

কলকাতা, ০৬ জুন – ২০১৮ সালের সেপ্টেম্বরে বলিউড জুড়ে #মিটু ঝড় উঠেছিল। ওই সময় প্রবীণ অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন ‘আশিক বানায়া আপনে’ খ্যাত অভিনেত্রী তনুশ্রী দত্ত।

এরপর সাহস করে একে একে এক ডজনেরও বেশি অভিনেত্রী তাদের সঙ্গে ঘটে যাওয়া বাজে অভিজ্ঞতার কথা প্রকাশ করেন। তাতে উঠে আসে বলিউডের অন্তত ১০ জন হাই প্রোফাইল অভিনেতা, গায়ক, সংগীত পরিচালক, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকের নাম।

কাজের সময় অভিনেত্রীদের সঙ্গে যৌন হেনস্তার ঘটনা বলিউডে বহু পুরোনো। আবার সেখানে কাস্টিং কাউচের প্রচলনও ব্যাপক। অর্থাৎ অভিনয়ের সুযোগ দেয়ার বিনিময়ে কোনো নারী বা পুরুষকে শয্যাসঙ্গী হওয়ার প্রস্তাব দেয়া।

কিন্তু জানেন কি, এই একই প্রস্তাব পেয়েছিলেন কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পূজা বন্দোপাধ্যায়ও। একটি সাক্ষাৎকারে সেই কথাই প্রকাশ করেন নায়িকা। তবে টলিউড থেকে নয়, এমন প্রস্তাব পূজা পেয়েছিলেন বলিউড ও দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকে।

কিন্তু ওই অভিযোগে অভিনেত্রী কারও নাম উল্লেখ করেননি। পূজা জানান, কাজের বিনিময়ে তিনি একাধিক বার শয্যাসঙ্গী হওয়ার প্রস্তাব পেয়েছেন। কিন্তু প্রতিবারই নিজেকে সামলে সেখান থেকে বের হয়ে এসেছেন।

নায়িকার দাবি, ‘আমি কখনোই কোনো অন্যায়কে প্রশ্রয় দেইনি। ভালো কাজ করার জন্য কারও শয্যাসঙ্গী হতে চাইনি। এমন অনেককেই চিনি, যারা কাজ পাওয়ার আশায় ভুল পথে হেঁটেছেন। কিন্তু শেষমেশ কাজ না পেয়ে ‘#মিটু’ অভিযোগ এনেছেন। মেয়েরা মুখ বুজে অন্যায় মেনে নেয় বলেই এই ধরনের শোষণ করার সাহস পায় কিছু মানুষ। প্রতিবাদ করতে শুরু করলেই ছবিটা কিছুটা হলেও বদলা যাবে।’

 

ওপার বাংলার জনপ্রিয় চিত্রনায়ক দেবের সঙ্গে ‘চ্যালেঞ্জ টু’ এবং সোহম চক্রবর্তীর সঙ্গে ‘লাভেরিয়া’সহ বেশ কয়েকটি ব্যবসা সফল ছবিতে অভিনয় করতে দেখা গেছে মুম্বাইয়ে বেড়ে ওঠা পূজা বন্দোপাধ্যায়কে। সবখানেই তিনি বলিউড স্টাইলে ধরা দিয়েছেন।

অর্থাৎ, হিন্দি সিনেমার নায়িকাদের মতো চলাফেরা, পোশাক আশাক। সিনেমার গানগুলোতেও তিনি বেশ আবেদনময়ী হিসেবে ধরা দিয়েছেন।

পূজা জানান, ‘খোলামেলা দৃশ্যে অভিনয় করতে আমি খুব একটা স্বচ্ছন্দবোধ করি না। তবে আমি মনে করি, চিত্রনাট্যের প্রয়োজনে খোলামেলা দৃশ্যে অভিনয়ে আপত্তি থাকা উচিত নয়।’

পূজা এও বলেন, ‘কিন্তু জোর করে যদি সাহসী দৃশ্য দেখানোর চেষ্টা করা হয়, সেটা আমার চোখে ভুল। আমি পার্বতী চরিত্রে অভিনয় করেছি, আবার আইটেম গানেও নেচেছি। তবে অভিনেত্রী হিসেবে নিজেকে নতুন করে প্রমাণ করতে আমার খোলামেলা দৃশ্যের খুব একটা প্রয়োজন আছে বলে মনে হয় না।’

আইএ/ ০৬ জুন ২০২৩

Back to top button