জাতীয়

দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে হাফিজ উদ্দিন ও শওকত মাহমুদকে ‘শোকজ’

ঢাকা, ১৪ ডিসেম্বর – দলের দুই ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দিয়েছে বিএনপি।

সোমবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, দলের নাম ব্যবহার করে নেতা-কর্মীদের বিভ্রান্ত করে সংগঠনের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে কেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না সে বিষয়ে শওকত মাহমুদকে ৭২ ঘণ্টার মধ্যে এবং হাফিজ উদ্দিন আহমেদকে পাঁচ দিনের মধ্যে দলের কেন্দ্রীয় কার্যালয়ে লিখিত জবাব জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

রিজভীর স্বাক্ষরে হাফিজ উদ্দিনকে পাঠানো নোটিসে বলা হয়, ওয়ান-ইলেভেনের সময়ে দলকে বিভক্ত করে মহাসচিব হওয়া, বিভিন্ন সময়ে দলের সর্বোচ্চ পর্যায় থেকে দায়িত্ব দেওয়া হলে সেটা করতে অপরাগতা প্রকাশ করা বিশেষ করে কৃষক দলের মনিটরিংয়ের দায়িত্ব দেওয়া হলেও তা করতে অপরাগতা প্রকাশ করেন। এছাড়া বিভিন্ন সময়ে দলের জ্যেষ্ঠ নেতাদের অসম্মান করে বক্তব্য প্রদান করেছেন।

আরও পড়ুন : ভিসির মেয়ে ও জামাতার নিয়োগ কেন বাতিল হবে না তা জানতে চেয়ে মন্ত্রণালয়ের তলব

সাবেক সেনা কর্মকর্তা হাফিজ উদ্দিন আহমেদ দীর্ঘদিন ধরে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে আছেন। খালেদা জিয়া নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের পানি সম্পদ মন্ত্রী ছিলেন তিনি।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিএনপির ‘সংস্কারপন্থি’অংশের মহাসচিব হয়েছিলেন হাফিজ উদ্দিন।

এদিকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের (বিএনপিপন্থি) সাবেক সভাপতি শওকত মাহমুদকে ২০১৬ সালে বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে দলের ভাইস চেয়ারম্যান করা হয়। এর আগে তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা শওকত মাহমুদ বিএনপি সমর্থিত সম্মিলিত পেশাজীবী পরিষদেরও ভারপ্রাপ্ত আহ্বায়ক।

সুত্র : বাংলাদেশ জার্নাল
এন এ/ ১৪ ডিসেম্বর

Back to top button