জাতীয়

ঢাকায় এসেছেন ভারতীয় সেনাপ্রধান

ঢাকা, ০৫ জুন – বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পাণ্ডে।

সোমবার (৫ মে) সেনা সদর দপ্তরে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। তাকে আমন্ত্রণ জানানোয় বাংলাদেশের সেনাপ্রধানের প্রতি কৃতজ্ঞতা জানান জেনারেল মনোজ পান্ডে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সাক্ষাতের শুরুতেই জেনারেল মনোজ পান্ডে জানান, ভারতীয় সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফর হিসেবে বাংলাদেশে আসার মধ্য দিয়ে এই দেশের প্রতি তার শ্রদ্ধা এবং দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ঐতিহাসিক ও পেশাদারী সম্পর্কের ভিত্তি সুপ্রকাশিত হয়েছে।

একান্ত সাক্ষাতে পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

পরে সেনা সদরের হেলমেট কনফারেন্স রুমে আয়োজিত বিশেষ ব্রিফিংয়ে বাংলাদেশ সেনাবাহিনীর রণপ্রস্তুতি, উন্নত প্রশিক্ষণ ব্যবস্থা, বিশ্ব শান্তিতে ভূমিকা এবং সামগ্রিক প্রশাসনিক কাঠামো সম্পর্কে অবহিত হন জেনারেল মনোজ। এ সময় সেনাবাহিনীর বর্তমান নেতৃত্ব ও সামগ্রিক উচ্চমানের ভূয়সী প্রশংসা করেন তিনি।

সেনা সদরে আসার আগে ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে ফুল দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান মনোজ পান্ডে। পরে সেনাকুঞ্জে পৌঁছলে তাকে গার্ড অফ অনার দেয় সেনাবাহিনীর একটি চৌকস দল। এ সময় গাছের একটি চারাও রোপণ করেন তিনি।

এরপর প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, বাংলাদেশ নৌবাহিনী ও বিমানবাহিনী প্রধানদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের সেনাপ্রধান।

এদিনে বিকেলে ভারতীয় সেনাপ্রধানের নেতৃত্বে আসা প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন। সন্ধ্যায় আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে জেনারেল মনোজ পান্ডের সম্মানে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন সেনাপ্রধান। এতে ভারতের প্রতিনিধি দল এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা সস্ত্রীক উপস্থিত থাকবেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন মনোজ পান্ডে। মিরপুর সেনানিবাসে ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বক্তব্য দেয়ার কথা রয়েছে তার।

এদিন সফরকারী দল রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এবং বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শনেরও কথা রয়েছে।

সফর শেষে ভারতের প্রতিনিধিদল বৃহস্পতিবার ভারতে ফিরে যাবে।

সূত্র: আরটিভি
এম ইউ/০৫ জুন ২০২৩

Back to top button