দক্ষিণ এশিয়া

ওড়িশায় তিন ট্রেনের সংঘর্ষ : উদ্ধারকাজ সম্পন্ন

নয়াদিল্লি, ০৩ জুন – ভারতের ওড়িশায় তিন ট্রেনের সংঘর্ষের ঘটনায় উদ্ধারকাজ শেষ হয়েছে। উদ্ধারকাজ শেষ হওয়ার পর পর কর্তৃপক্ষ রেল যোগাযোগ স্বাভাবিক করার কাজ করছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গতকাল শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরে দুটি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেনের সংঘর্ষ হয়। এ ঘটনায় এখন পর্যন্ত প্রায় ৩০০ জন নিহত এবং আরও ৯০০ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে দুই বাংলাদেশি রয়েছে বলে জানিয়েছেন কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনের মুখপাত্র রঞ্জন সেন।

জানা যায়, গতকাল শুক্রবার বিকেলে যাত্রীবাহী করমণ্ডল এক্সপ্রেস ট্রেনটি কলকাতা থেকে চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যায়। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বালেশ্বরের পাশে বাহানগা বাজারের কাছে ট্রেনটির ১০টি বগি লাইনচ্যুত হয়ে পাশের রেললাইনে পড়ে যায়। ওই সময় বিপরীত দিক থেকে আসা যাত্রীবাহী সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন করমণ্ডল এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত বগিতে ধাক্কা দেয়। এতে সুপারফাস্ট এক্সপ্রেসের চারটি বগিও লাইনচ্যুত হয়। এ দুই ট্রেনের সংঘর্ষের মধ্যে অন্য আরেকটি মালবাহী ট্রেন এসে পড়লে আরও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়।

এদিকে পরিস্থিতি খতিয়ে দেখতে ওড়িশার বালেশ্বরের দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ঘটনাস্থলে গেছেন।

এ দুর্ঘটনায় একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনি বৈষ্ণ। তিনি জানান, দুর্ঘটনার মূল কারণ বের করার লক্ষ্যে রেলওয়ে নিরাপত্তা বিভাগের কমিশনারকে প্রধান করে তদন্ত করা হবে।

সূত্র: কালবেলা
এম ইউ/০৩ জুন ২০২৩

Back to top button