জাতীয়

বিএনপি ভিক্ষার টাকায় বাজেট দিত, আ.লীগ দেয় জনগণের টাকায়

আখাউড়া, ০২ জুন – বিএনপি বাজেট দিত ভিক্ষা করা টাকায় বলে মন্তব্য করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আজকে আওয়ামী লীগ বাংলাদেশের জনগণের টাকায় বাজেট ঘোষণা করেছে।

শুক্রবার (২ জুন) সকাল ১১টায় আখাউড়ার মোগড়া উচ্চ বিদ্যালয়ে ওয়ার্ড ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বাজেট সম্পর্কে আপনাদেরকে একটা ইতিহাস বলি, ২০০৬ সালে বিএনপির সময়ে বাজেট দিয়েছিলেন ৬৩ হাজার কোটি টাকার একটু বেশি। আর গতকালকে (আওয়ামী সরকার) যে বাজেট ঘোষণা করেছে তা হচ্ছে সাত লাখ ৬১ হাজার কোটি টাকা। ওনারা (বিএনপি) বাজেট দিতেন দাতা দেশগুলো থেকে ভিক্ষা করে। তখন বিএনপি দাতা দেশগুলোকে বলতো ‘ডোনার’। ওনারা ছিল বিএনপির ডোনার। আর তাদের মিটিং হতো প্যারিসে, বাংলাদেশে না।

তিনি বলেন, আমি ওই বড় বড় রাষ্ট্রগুলোর নাম বলতে চাই না। দাতা দেশগুলো বিএনপিকে বলতো, আপনাকে আমরা কত টাকা ভিক্ষা দিব? তখন কেউ বলত ৫ মিলিয়ন, কেউ বলত ফাইভ হান্ড্রেড মিলিয়ন, এই করে করে সব টাকা-পয়সা একত্রিত করে ভিক্ষার টাকা যখন এক সঙ্গে হতো তখন বোঝা যেতো যে কত টাকার বাজেট দেওয়া যেতে পারে। আর ওই বাজেটের মধ্যে লেখা থাকতো ৬৩ হাজার কোটি টাকার বাজেটের মধ্যে ৮০% পারসেন্ট আসবে (শতকরা ৮০ টাকা) বিদেশ থেকে, আর ২০ টাকা দিবে দেশের জনগণ।

তিনি আরও বলেন, আজকে সে চিত্র পাল্টে গেছে। গতকাল আওয়ামী লীগ সরকার ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার বাজেট দেওয়ার পরও আমরা বলতে পারি যে, শতকরা ৮৩ টাকা বাংলাদেশের জনগণ দেবে এ বাজেটে। আর মাত্র শতকরা ১৭ টাকা আসবে বিদেশ থেকে।

জনগণের ভোটে বিএনপি ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখে না মন্তব্য করে আইনমন্ত্রী বলেন, তারা (বিএনপি) নির্বাচন করতে জনগণের কাছে আসবে না। কারণ নির্বাচন দিলেই তারা বলে, আমরা নির্বাচনে যাব না। গত নির্বাচনে বিএনপি নির্বাচন করবে বলেছে। তারপর একেকটা নির্বাচনী এলাকায় ৩ থেকে ৪ জন করে প্রার্থী দিয়ে টাকা নিয়েছে। তারপর বলে নির্বাচন করবে না। নির্বাচন তারা করবে না, নির্বাচন নষ্ট করবে। মানুষকে বাসে পুড়িয়ে মারবে।

মোগড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক আশিকুজ্জামান নূর রিফাতের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা, কসবা পৌরসভার মেয়র গোলাম হাক্কানী ও আখাউড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাবুদ্দিন বেগ প্রমুখ।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ০২ জুন ২০২৩

Back to top button