এশিয়া

জাপানে ভারি বর্ষণ, ভূমিধসের শঙ্কা

টোকিও, ০২ জুন – ভারি বর্ষণের কারণে মধ্য ও পশ্চিম জাপানে বন্যা এবং ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার (০২ জুন) জাপান মেটিওরোলজিক্যাল এজেন্সি (জেএমএ) এ তথ্য জানায়।

বলছে, ছয়টি প্রিফেকচারে একের পর এক ভারি বর্ষণের ফলে জাপানের পশ্চিমাঞ্চলীয় কোচি, নারা এবং ওয়াকায়ামায় বন্যার বিরুদ্ধে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া তুমুল বৃষ্টিপাতে আকস্মিক বন্যা ও ভূমিধসের আশঙ্কায় এসব এলাকার মানুষকে বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যেতে অনুরোধ করা হয়েছে।

জেএমএ জানায়, শুক্রবার ভারি বর্ষণে শিনকানসেন বুলেট ট্রেন পরিষেবা এবং স্থানীয় পরিবহন পরিষেবাগুলোতে বিঘ্ন ঘটেছে। এছাড়া বিকেলে পশ্চিমে টোকিও স্টেশন এবং শিন-ওসাকা স্টেশনের মধ্যে উভয় দিকের সমস্ত বুলেট ট্রেন পরিষেবা স্থগিত করেছে মধ্য জাপান রেলওয়ে কোম্পানি।

এদিন বিকাল ৪টা ২০ থেকে ৬ ঘণ্টার মধ্যে কোচি এবং আইচি প্রিফেকচারে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। পশ্চিম জাপানের কোচি প্রিফেকচারের তোসাশিমিজু এলাকায় ২৯১ মিলিমিটার এবং আইচি প্রিফেকচারের শিনশিরোতে ২২৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া পশ্চিম থেকে উত্তর জাপানের এই অঞ্চলে শনিবার পর্যন্ত ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে আশা করছে জেএমএ।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ০২ জুন ২০২৩

Back to top button