জাতীয়

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় ৩ রাষ্ট্রনায়কের প্রশংসা

ঢাকা, ০২ জুন – জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিষয়ে তিন রাষ্ট্রপ্রধানের প্রশংসার কথা উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশের সাম্প্রতিক অর্জনসমূহের আন্তর্জাতিক স্বীকৃতিস্বরূপ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রশংসা বাক্যে উল্লেখ করেন।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর যোগ্য উত্তরাধিকারী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা, দূরদর্শিতা এবং বলিষ্ঠ ও বিশ্বজনীন নেতৃত্ব আন্তর্জাতিক মহলের উচ্চ প্রশংসা ও স্বীকৃতি লাভ করেছে।

তিনি বলেন, মার্কিন প্রেডিডেন্ট জো বাইডেন বলেছেন, বাংলাদেশ হচ্ছে অর্থনৈতিক অগ্রগতি এবং আশা ও সুযোগের উৎকৃষ্ট উদাহরণ।

অর্থমন্ত্রী বলেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বাংলাদেশ অবিশ্বাস্য উন্নতি করেছে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করেছে এবং জনগণের জন্য নতুন সুযোগ তৈরি করেছে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, যারা বাংলাদেশ সৃষ্টিতে আপত্তি করেছিল, বাংলাদেশের জনগণকে অবজ্ঞার চোখে দেখেছিল এবং যারা বাংলাদেশের অস্তিত্বকে শঙ্কিত করেছিল, তাদের বাংলাদেশ তার গতিশীলতা দেখাচ্ছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০২ জুন ২০২৩

Back to top button