উত্তর আমেরিকা

এবার বিমানবাহিনীর অনুষ্ঠান মঞ্চে হোঁচট খেয়ে পড়ে গেলেন বাইডেন

ওয়াশিংটন, ০২ জুন – আবার হোঁচট খেয়ে পড়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১ জুন) কলোরাডো অঙ্গরাজ্যে ইউএস এয়ার ফোর্স একাডেমির স্নাতকদের সংবর্ধনা অনুষ্ঠানে মঞ্চেই হোঁচট খেয়ে পড়ে যান প্রেসিডেন্ট। এসময় বিমান বাহিনীর কর্মকর্তারা তাঁকে সাহায্য করতে ছুটে যান। তবে প্রেসিডেন্টকে কারও সাহায্য ছাড়াই তাঁর আসনে ফিরে যেতে দেখা গেছে।

প্রেসিডেন্ট বাইডেনের বয়স এখন ৮০ বছর। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট তিনি।

এই বয়সে প্রেসিডেন্ট ৯২১ জন গ্র্যাজুয়েট ক্যাডেটের প্রত্যেকের সঙ্গে করমর্দন করেছেন। এ জন্য তাঁকে দীর্ঘ প্রায় দেড় ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে।

প্রেসিডেন্টের সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে হালনাগাদ দিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক বেন লাবোল্ট বলেছেন, প্রেসিডেন্ট ভালো আছেন। তিনি টুইটারে লিখেছেন, যখন তিনি ক্যাডেটদের সঙ্গে করমর্দন করছিলেন তখন মঞ্চে একটি বালির ব্যাগ ছিল। সেটিতেই হোঁচট খেয়েছেন।

ওই ঘটনার ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট বাইডেন করমর্দন শেষে হেঁটে তাঁর আসনের দিকে ফিরে আসার সময় হোঁচট খেয়ে পড়ে গেলেন। এরপর একাই উঠে হেঁটে যাওয়ার সময় তাঁকে বালির ব্যাগের দিকে ইশারা করতে দেখা যায়।

অনুষ্ঠান শেষ হওয়ার পর প্রেসিডেন্ট বাইডেনকে দৃশ্যত স্বাভাবিকভাবে হাঁটাচলা করতে দেখা গেছে।

অবশ্য প্রেসিডেন্ট হওয়ার পর বাইডেনের এভাবে হোঁচট খেয়ে পড়ে যাওয়ার ঘটনা
এটিই প্রথম নয়। এর আগে সাইকেল থেকে পড়ে গিয়েছিলেন। এয়ার ফোর্স ওয়ানের সিঁড়ি বেয়ে ওঠার সময়ও একবার হোঁচট খেয়েছিলেন।

এমনিতেই সমালোচকেরা বলেন, প্রেসিডেন্ট পদে দ্বিতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বাইডেনের বয়সটা খুব বেশিই।

সাম্প্রতিক জরিপগুলোতেও দেখা গেছে, মার্কিন ভোটারদের অধিকাংশই বাইডেনের বার্ধক্য নিয়ে উদ্বিগ্ন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জিতলে দ্বিতীয় মেয়াদের শুরুতে তাঁর বয়স হবে ৮২ বছর। ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।

সূত্র: আজকের পত্রিকা
এম ইউ/০২ জুন ২০২৩

Back to top button