ব্যবসা

১২ কেজি এলপিজির দাম ১৬১ টাকা কমে ১০৭৪

ঢাকা, ০১ জুন – ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার দিনেই কমলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম। ১২ কেজি সিলিন্ডারের নির্ধারণ করা হয়েছে এক হাজার ৭৪ টাকা। যা গত মে মাসে ছিল ১২৩৫ টাকা। এ হিসেবে ১২ কেজি এলপিজির দাম কমলো ১৬১ টাকা।

২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে। একইভাবে কমেছে অটোগ্যাসের দামও। নির্ধারিত দাম বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

আজ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলরুমে এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন। তিনি জানান, সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত অন্যান্য আকারের এলপিজি সিলিন্ডারের দাম যৌক্তিকভাবে কমবে।

বিইআরসি কর্মকর্তারা জানিয়েছেন, সৌদি সিপির (চুক্তি মূল্য) দাম কমে যাওয়ায় স্থানীয় বাজারে এলপিজির দাম বেড়েছে। বাংলাদেশের এলপিজি অপারেটররা সাধারণত সৌদি সিপির ভিত্তিতে মধ্যপ্রাচ্যের বাজার থেকে তাদের পণ্য আমদানি করেন।

বিইআরসি সিদ্ধান্ত অনুযায়ী, এখন ‘অটো গ্যাস’ (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) এর দামও প্রতিলিটার ৫৭ টাকা ৫২ পয়সা থেকে ৫০ টাকা ৯ পয়সায় (ভ্যাটসহ) নেমে এসেছে। অর্থাৎ প্রতি লিটারে দাম কমেছে ৭ টাকা ৪৩ পয়সা।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানির বাজারজাত এলপিজির দাম একই থাকবে, কারণ এটি স্থানীয়ভাবে ৫ শতাংশের কম বাজার শেয়ার নিয়ে উৎপাদিত হয় বলে জানিয়েছৈ বিইআরসি।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০১ জুন ২০২৩

Back to top button