জাতীয়

বাজেটে ইসির বরাদ্দ ৭০ শতাংশ বেড়েছে

ঢাকা, ০১ জুন – নির্বাচন কমিশনের জন্য নতুন অর্থবছরে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের তুলনায় ৭০ শতাংশ বরাদ্দ বাড়ছে। এ বরাদ্দের বড় অংশ ব্যয় হবে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদের নির্বাচনে।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেন।

চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট অনুযায়ী ইসির বরাদ্দ রয়েছে এক হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে তা দুই হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে।

ইসির বরাদ্দের প্রধান প্রধান খাতের মধ্যে রয়েছে- দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, সিটি করপোরেশন নির্বাচন ৬টি, পৌরসভা সাধারণ নির্বাচন ৯টি, উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন ৪৫৪টি, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১০০টি এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন সম্পন্ন করা।

এছাড়া কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে জাতীয় ভোটার দিবস উদযাপন, ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম গ্রহণ, পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ, উন্নতমানের জাতীয় পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর বয়সের নীচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান, এনআইডি সিস্টেমের অডিট ও ডকুমেন্টশন, প্রবাসে অবস্থিত বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন করা ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান। আরও রয়েছে এনআইডি মিনি আর্কাইভ/ লাইব্রেরি স্থাপন, বঙ্গবন্ধু হাইটেক সিটি, কালিয়াকৈরে ডিজাস্টার রিকভারি সিস্টেম স্থাপন, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই/ শনাক্ত সংক্রান্ত পার্টনার সার্ভিস অব্যাহত রাখা এবং নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০১ জুন ২০২৩

Back to top button