দক্ষিণ এশিয়া

ভয়াবহ খাদ্য সংকটের মুখে পাকিস্তান

ইসলামাবাদ, ৩১ মে – পাকিস্তানের সামনে অপেক্ষা করছে ভয়াবহ খাদ্য সংকট। দেশটির চলমান রাজনৈতিক অস্থিরতা যদি অব্যাহত থাকে, তাহলে সামনের মাসগুলোতেই খাদ্য নিরাপত্তা ভয়াবহ আকার ধারণ করবে। সোমবার জাতিসংঘ প্রকাশিত এক রিপোর্টে পাকিস্তানকে এভাবেই সতর্ক করা হয়েছে।

এতে বলা হয়েছে, ২০২২ সালের বন্যার কারণে পাকিস্তান খাদ্য নিরাপত্তা এমনিতেই ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে দেশটিতে যেভাবে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট লেগে রয়েছে, তাতে সামনের মাসগুলো আরও ভয়াবহ হতে চলেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি যৌথভাবে ওই রিপোর্ট প্রকাশ করে। রিপোর্টে উল্লেখ করা হয়, বর্তমান বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যে ক্রমবর্ধমান সরকারি ঋণ পাকিস্তানে চলমান আর্থিক সংকটকে আরও বাড়িয়ে তুলেছে। খবর ডন ও বিবিসি’র।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান তরুণদের নিয়ে দল গঠন করবেন বলে জানিয়েছেন। বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। ইমরান বলেন, আমি মনে করছি না সংকটে আছি। যারা চলে গেছে, তাদের জায়গাগুলো ভরাট করতে হবে। তরুণরা আসবে। হয়তো তারাও গ্রেপ্তার হবে। এ সময় ইমরানের চোখেমুখে দৃঢ়তার ছাপ ছিল।

অন্যদিকে পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী আব্দুল কাদির প্যাটেলকে মানহানির নোটিশ পাঠিয়েছেন ইমরান খান। নোটিশে ইমরান অভিযোগ করেছেন, স্বাস্থ্যমন্ত্রী আব্দুল কাদির তাঁকে নিয়ে অন্যায়, ভিত্তিহীন, মিথ্যা, বিভ্রান্তিকর, ভুল ও মানহানিকর মন্তব্য করেছেন। এজন্য তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। নইলে তিনি মন্ত্রীর বিরুদ্ধে ১০ বিলিয়ন রুপির মানহানি মামলা করবেন। এ ছাড়া গত ২৪ মে রাস্তা থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল পাকিস্তানের বোল নিউজের সিনিয়র সাংবাদিক সামি আব্রাহামকে। অবশেষে মঙ্গলবার তিনি আবার ফিরে এসেছেন।

সূত্র: সমকাল
এম ইউ/৩১ মে ২০২৩

Back to top button