ইউরোপ

ইরানের বিরুদ্ধে ৫০ বছরের নিষেধাজ্ঞা দিতে চান জেলেনস্কি

কিয়েভ, ২৯ মে – ইরানের বিরুদ্ধে ৫০ বছরের নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউক্রেনের জাতীয় সংসদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সংবাদমাধ্যম দ্য কিয়েভ ইন্ডিপেনডেন্ট ও ইরানের প্রেসটিভি জানিয়েছে, স্থানীয় সময় রোববার উত্থাপন করা ওই প্রস্তাবে ইরানের সাথে বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে।

ইরানের জন্য ইউক্রেনের ভূখণ্ড এবং আকাশসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি। এছাড়া ইরানের যে সমস্ত সম্পত্তি ইউক্রেনে রয়েছে তা যাতে তেহরান প্রত্যাহার করতে না পারে সে বিষয়েও ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

জেলেনস্কি জানান, ইরানের সাথে ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের যেকোনো ধরনের লেনদেনের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। নিষেধাজ্ঞা মেনে চলার ব্যাপারে ইউক্রেনের মন্ত্রিসভা, পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থা এবং নিরাপত্তা সংস্থা বাধ্য থাকবে।

ধারণা করা হচ্ছে ইউক্রেনের জাতীয় সংসদ এই বিলের প্রতি সমর্থন জানাবে। এরইমধ্যে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ এবং প্রতিরক্ষা পরিষদ এ বিলকে সমর্থন দিয়েছে। তবে এই প্রস্তাবের ওপর কবে ভোটাভুটি হবে তা এখনো জানায়নি ইউক্রেনের জাতীয় সংসদ।

তবে ইরান বলছে, ইউক্রেন যুদ্ধে ইরান রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে, এ অভিযোগ ভিত্তিহীন। সূত্র: রয়টার্স, জেরুজালেম পোস্ট

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ মে ২০২৩

Back to top button