জাতীয়

দুই সিটির ভোটে ইসির কারিগরি কমিটি গঠন

ঢাকা, ২৮ মে – আগামী ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষ্যে আলাদা দুটি কারিগরি কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক (তথ্য অনুসন্ধান) মো. রশিদ মিয়া স্বাক্ষরিত চিঠিতে কারিগরি কমিটি গঠনের বিষয়টি জানানো হয়।

চিঠিতে বলা হয়, আগামী ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশনে সাধারণ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ব্যবহৃতব্য ইভিএমগুলোর কারিগরি দিক পরীক্ষার জন্য সিটি কর্পোরেশন নির্বাচন বিধিমালা, ২০১৯ এর বিধি-৬ অনুযায়ী কারিগরি কমিটি গঠন করা হয়েছে।

খুলনা সিটি কর্পোরেশনের ভোটে কারিগরি কমিটির সদস্যরা হলেন– এনআইডির সিস্টেম এনালিস্ট আক্তারুজ্জামান, এনআইডির প্রোগ্রামার সিফাত জাহান ও ইভিএম প্রকল্পের পার্সোনালাইজেশন অফিসার মো. কামরুল হাসান। এছাড়া, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের কারিগরি কমিটির সদস্যরা হলেন– এনআইডির সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলাম, মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ সোহাগ ও ইভিএম প্রকল্পের প্রোগ্রামার মামুনুর রশিদ।

এই কারিগরি কমিটি বিধি-৬ এর (২) ও (৩) অনুযায়ী, ইভিএমগুলো ব্যবহৃত এসডি কার্ড, পোলিং কার্ড ও অডিট কার্ড কাস্টমাইজেশনের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার, কন্ট্রোল ইউনিটে ভোটারের ডাটাবেজের সঠিকতা যাচাই ও পরীক্ষা-নিরীক্ষা করবে। এছাড়া, দৈবচয়নের ভিত্তিতে কমপক্ষে ১ শতাংশ ইভিএমের কার্যকারিতা পরীক্ষা করার পাশাপাশি পরীক্ষা-নিরীক্ষার পর ফরম-১ অনুসারে ইভিএমের কার্যকারিতা লিখিতভাবে প্রত্যয়ন করতে হবে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৮ মে ২০২৩

Back to top button