ইউরোপ

কিয়েভের মাটিতে রাতভর রাশিয়ার ড্রোন হামলা, নিহত ১

কিয়েভ, ২৮ মে – ইউক্রেনের রাজধানী কিয়েভে রাতভর বড় ধরনের ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে একজন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

কিয়েভের মেয়রভিতালি ক্লিৎসকো টেলিগ্রামের মাধ্যমে সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকার আহ্বান জানান। তিনি বলেন, সবাই আশ্রয়ে থাকুন,বড় ধরনের হামলা হচ্ছে।।

তিনি আরও বলেন, রবিবার ভোরবেলা শহরের দিকে অগ্রসর হওয়া কমপক্ষে ৪০টি ড্রোনকে ভূপাতিত করেছে কিয়েভের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এর ধ্বংসাবশেষ পড়ে ৪১ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন। আহত আরেক ৩৫ বছর বয়সী নারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ হামলায় প্রায় ৩০ লাখ জনসংখ্যার বৃহত্তম ইউক্রেনীয় শহর কিয়েভের ঐতিহাসিক পেচেরস্কি পাড়াসহ বেশ কয়েকটি অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়েছেন কর্মকর্তারা। পেচেরস্কি জেলায়, ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে একটি নয় তলা ভবনের ছাদে আগুন লেগে যায় বলে জানান কিয়েভের সামরিক প্রশাসনের কর্মকর্তারা।

এ ছাড়া কিয়েভের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হলোসিভস্কি জেলায় ধ্বংসাবশেষ পড়ে একটি তিনতলা গুদামে আগুন ধরে যায় বলে জানান কিয়েভের মেয়র।

কয়েক সপ্তাহ ধরে রাশিয়ায়ও ড্রোন হামলার সংখ্যা কয়েক গুণ বেড়েছে। বিশেষ করে ইউক্রেনের সীমান্তসংলগ্ন এলাকায় হামলা বেড়েছে।

এর আগে শনিবার ইউক্রেনের সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্সি ড্যানিলোভ বিবিসিকে এক সাক্ষাৎকারে জানান, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা অভিযান চালাতে প্রস্তুত ইউক্রেন। যেকোনো মুহূর্তে শুরু হতে পারে এই আক্রমণ। তিনি জানান, এখনও হামলার কোনো সুনির্দিষ্ট দিন ঠিক হয়নি। তবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনারা যেসব অঞ্চল দখল করেছে তা ফিরিয়ে আনার জন্য যেকোনো সময় পাল্টা হামলা হতে পারে। এই হামলা আগামীকালও হতে পারে আবার পরের সপ্তাহেও হতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ মে ২০২৩

Back to top button