দক্ষিণ এশিয়া

৩৩ জন সন্দেহভাজন বিক্ষোভকারীকে সেনাবাহিনীর হাতে তুলে দিল পাকিস্তান

ইসলামাবাদ, ২৬ মে – পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর সহিংস বিক্ষোভ চলাকালে সেনা স্থাপনায় হামলার সন্দেহে অন্তত ৩৩ জনকে বিচারের জন্য সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেছে বেসামরিক কর্তৃপক্ষ। শুক্রবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এ খবর জানিয়েছেন।

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে সানাউল্লাহ বলেন, সামরিক আদালত বা সেনা কর্মকর্তাদের হাতে পাঞ্জাবে মাত্র ১৯ জন এবং খাইবার পাখতুনখাওয়াতে ১৪জনকে হস্তান্তর করা হয়েছে। এফআইআর-এর থাকা ৪৯৯ জনের মধ্যে মাত্র ছয়জনের আইনি প্রক্রিয়া শেষ হয়েছে। এদের মধ্যে দুজন পাঞ্জাবের ও চারজন খাইবার পাখতুনখাওয়ার। তাদের বিচার সামরিক আদালতে হতে পারে।

মন্ত্রী আরও বলেছেন, কিন্তু এমন অবস্থা তৈরি করা হয়েছে যেন মনে হচ্ছে তাদের সবাইকে সামরিক আদালতে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

সাংবাদিকদের তিনি বলেন, সামরিক বাহিনীর কাছে তাদেরকেই হস্তান্তর করা হচ্ছে যারা সংবেদনশীল প্রতিরক্ষা স্থাপনায় অনুপ্রবেশ করেছিল।

সেনাবাহিনী এই সহিংসতাকে অন্ধকার অধ্যায় হিসেবে আখ্যায়িত করে। তারা ঘোষণা দেয়, সহিংসতায় জড়িতদের পাকিস্তান সশস্ত্রবাহিনী আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইন নামের দুটি সামরিক আইনে বিচার করা হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৬ মে ২০২৩

Back to top button