সিলেট

সিলেটে ৫ মেয়র প্রার্থীসহ ১৬ জনের মনোনয়ন বাতিল

সিলেট, ২৬ মে – সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে ১১ মেয়রপ্রার্থীর মধ্যে পাঁচজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া সংরক্ষিত ওয়ার্ডে ৮৯ প্রার্থীর মধ্যে পাঁচজনের ও সাধারণ ওয়ার্ডে ২৮৭ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ছয়জনের মনোনয়ন বাতিল হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় যাচাই-বাছাই শেষে সিলেটের রিটার্নিং কর্মকর্তা মো. ফয়সল কাদির এসব তথ্য জানান।

তিনি বলেন, ঋণখেলাপি, প্রস্তাবক-সমর্থকরা অন্য এলাকার বাসিন্দা, আয়কর রিটার্ন জমা না দেওয়াসহ নানা কারণে এসব মনোনয়ন বাতিল করা হয়েছে।

মনোনয়ন বৈধ হওয়া মেয়রপ্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফিজ মাওলানা মাহমুদুল হাসান (হাতপাখা) ও জাকের পাটির মো. জহিরুল আলম (গোলাপ ফুল), মোহাম্মদ আবদুল হানিফ কুটু (স্বতন্ত্র) ও মো. ছালাহ উদ্দিন রিমন (স্বতন্ত্র)।

মেয়র পদে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন- স্বতন্ত্র প্রার্থী সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, মাওলানা জাহিদ উদ্দিন, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

এছাড়া সংরক্ষিত ১৪টি ওয়ার্ডের মধ্যে ২, ৩, ৪, ৫, ৬ নম্বর ওয়ার্ডে একজন করে প্রার্থীর মনোয়ন বাতিল হয়েছে। আর সাধারণ ৪২টি ওয়ার্ডের মধ্যে ১৫, ২১, ২৮, ৩৩, ৩৪ ও ৩৯ নম্বর ওয়ার্ডে একজন করে প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

রিটানিং কর্মকর্তার দপ্তর সূত্র জানায়, নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনে মেয়রপ্রার্থী হতে ৩০০ জন ভোটারের স্বাক্ষরিত তালিকা জমা দিতে হয়। তা থেকে পাঁচজন ভোটারের সঠিকতা যাচাই করা হয়। তদন্তে কারও জাল স্বাক্ষর বা জাল ভোটার বলে পরিগণিত হলে ওই প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করা হবে। বাছাইকালে স্বতন্ত্র প্রার্থী সামছুনুর তালুকদারের ভোটার তথ্য যাচাই করতে গিয়ে দুজনকে মৃত পাওয়ায় যায় এবং একজনের স্বাক্ষর না থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়।

আর মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল মান্নান খানের ভোটার তথ্য যাচাই করতে গিয়ে ভোটারের একজন সিটির বাইরে বালাগঞ্জ উপজেলার, আরেকজন চট্টগ্রামের ভোটার পাওয়া গেছে। ওই ভোটারের স্বাক্ষর না থাকায় মনোনয়ন বাতিল করা হয়।

স্বতন্ত্র মেয়রপ্রার্থী মৌলানা জাহিদ উদ্দিনের একজন ভোটার বালাগঞ্জের ও আরেকজন বলছেন তিনি স্বাক্ষর করেননি। যে কারণে তার প্রার্থিতা বাতিল করা হয়।

স্বতন্ত্র মেয়রপ্রার্থী মো. শাহাজাহান মিয়া সম্পদের বিবরণী ও সর্বশেষ আয়করের রিটার্ন কপি জমা দেননি। ফলে তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

একইভাবে স্বতন্ত্র মেয়রপ্রার্থী মোস্তফ আহমেদ রউফ মোস্তফার সম্পদের বিবরণী ও আয়কর রিটার্ন কপি জমা না দেওয়ায় মনোনয়ন বাতিল করা হয়।

সিলেট সিটি করপোরেশনে চূড়ান্ত ভোটার তালিকায় বর্ধিত ১৫টি ওয়ার্ডসহ মোট ৪২টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৮৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৪ হাজার ৩৬৩ ও নারী ভোটার ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন। আর হিজড়া ভোটার রয়েছে ছয়জন।

আগামী ২১ জুন অনুষ্ঠেয় সিলেট সিটি করপোরেশন নির্বাচনে এসব ভোটাররা ১৯০টি কেন্দ্রে ১ হাজার ৩৬৭টি স্থায়ী ও ৯৫টি অস্থায়ী কক্ষে ভোট দেবেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ২৬ মে ২০২৩

Back to top button