জাতীয়

মার্কিন ভিসা নীতি দেশের জনগণের দাবির প্রতিফলন

ঢাকা, ২৬ মে – বাংলাদেশের নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্রের ভিসানীতি সহায়ক হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বৃহস্পতিবার রাতে বিএনপি মহাসচিবের পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, ‘বাংলাদেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনের পক্ষে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের নাগরিকদের জন্য পরিবর্তিত ভিসানীতির মধ্যদিয়ে বিষয়টি পরিষ্কার হয়েছে।’

‘মানুষের ভোটাধিকার নিশ্চিতে বিএনপিসহ বাংলাদেশের গণতন্ত্রপ্রিয় জনগণ দীর্ঘদিন ধরে যে দাবি জানিয়ে আসছিল, পরিবর্তিত মার্কিন এই ভিসা নীতিতে তার সুস্পষ্ট প্রতিফলন ঘটেছে,’ যোগ করেন তিনি।

তিনি আরও উল্লেখ করেন, মার্কিন ভিসানীতির প্রতিপাদ্য বিষয়- বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্যভাবে আয়োজন করার সব প্রক্রিয়া নিশ্চিত করা। একইসঙ্গে ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, জনগণের শান্তিপূর্ণ সমাবেশ করার স্বাধীনতা ও অধিকার চর্চাকে সহিংসভাবে দমনের যে কোনো নীতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকার অবস্থান নিয়েছে। বিষয়টি বাংলাদেশের মানুষের দীর্ঘদিনের দাবি, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিরই সুস্পষ্ট প্রতিধ্বনি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, বর্তমান সরকারের অধীনে কোনোভাবেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। কেবলমাত্র একটি নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচনকালীন কেয়ারটেকার সরকারের অধীনেই তা সম্ভব। আর সে কারণেই, বিএনপি দেশের সব গণতান্ত্রিক দল ও শক্তিকে সঙ্গে নিয়ে নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার আদায়ের লক্ষ্যে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালন করে চলছে।

বিবৃতিতে বর্তমান সরকারকে দেশে এবং বিদেশে তার ‘প্রত্যাখ্যাত অবস্থাকে’ অনুধাবন করে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানান মির্জা ফখরুল।

চলমান রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক তথা জাতীয় সংকট থেকে এটাই মুক্তিলাভের একমাত্র পথ বলে উল্লেখ করেন তিনি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২৬ মে ২০২৩

Back to top button